Evaly-এর ব্যবসার পদ্ধতি কিরকম? বাইকের মত জিনিসেও ৯০% ডিসকাউন্ট কিভাবে দেয়?


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৮ মার্চ ২০২০ - ০৩:০৩:৫২ অপরাহ্ন

এটা পুরোপুরি ব‍্যবসায়িক পলিসির উপর ভিত্তি করে। ইভ‍্যালি বাংলাদেশের একটি ই-কমার্স সাইট যা প্রতিমাসে প্রায় ১৫ থেকে ২০ কোটি বার ভিজিট করা হয় এবং ২০২০ সালে এসে এর সচল সদস্য সংখ্যা প্রায় ৫০ লক্ষ‍্যের বেশি এবং তাদেরকে প্রতি দিন হাজার হাজার টাকার প্রোডাক্ট ভেলিভারি করতে হয়।

এবার আসি মূল প্রসঙ্গে, ইভ‍্যালি কিভাবে একটি বাইক ৯০ ভাগ ডিস্কাউটে দেয়?

উওর: ধরুন আপনি একটি বাইক কিনতে চাচ্ছেন কিন্তু মোটামোটি ভালো দামে একটি ভালো বাইক হলেই আপনার চলবে এবং আপনার বাজেট ১,৫০,০০০ টাকা। এখন আপনি দেখলেন ইভ‍্যালিতে ঠিক একই দামে আপনি একটি বাইক পাবেন যে বাইকের বাজার মূল্য প্রায় ৫,০০,০০০ টাকা। তখন আপনি ইভ‍্যালিতে আপনার বাইকটি অর্ডার করলেন এবং কিছু দিন পর ডিসকাউন্টে বাইকটি আপনি পেয়েও গেলেন। তবে ইভ‍্যালি এটা কিভাবে করে? আমি যদি বলি আপনি পুরো ৫,০০,০০০ টাকা দিয়েই বাইকটি কিনেছিলেন তাহলে আপনি নিশ্চয়ই চমকে উঠবেন না। এখন আপনি আমাকে প্রশ্ন করেন কিন্তু আমি তো মাত্র ১,৫০,০০০ টাকা দিয়েই বাইকটি কিনছি কিন্তু বাকি টাকা তো আমি দেই নাই তাহলে সেটা কিভাবে সম্ভব হইলো? এই যে আপনি যে বাইকটি ইভ‍্যালি থেকে কিনলেন এবং সেই বাইক নিয়ে যখন আপনার বন্ধুদের সাথে আড্ডা দিতে যাবেন তখন তাঁরা জিজ্ঞেস করবে কিরে তুই বাইক কিনবি কইলি ১,৫০,০০০ টাকা দামের কিন্তু এখন ৫,০০,০০০ টাকা দামের বাইক নিয়া আইলি কেমনে মামা? তখন আপনি বলবেন ইভ‍্যালি থেকে কিনছি তখন আপনার বন্ধুদের কেউ না কেউ ঠিক একই বাইক ইভ‍্যালি থেকে কিনবে ২,০০,০০০ টাকা দিয়ে কারণ আপনার সময়ে যে ডিসকাউন্ট ছিল সেটা তো ছিলো সাময়িক তাই কিছু মাস পর পর একই রকম ডিসকাউন্ট ইভ‍্যালিতে পাওয়া যায় না।

এখন একটু হিসাবটা করে দেখুন আপনি দিয়েছিলেন ১,৫০,০০০ আর আপনার বন্ধু দিয়েছে ২,০০,০০০ টাকা ঠিক একই বাইকের জন্য। তাহলে আপনার বিজ্ঞাপনের জন্য ইভ‍্যালি আপনার পকেট থেকেই আপনার অজান্তেই আরো ৫০,০০০ টাকা আগেই রেখে দিয়েছে কিন্তু সেটা আপনি টেরও পান নি। ঠিক এভাবেই ইভ‍্যালি আপনার কাছে থেকে ৫,০০,০০০ টাকা উসুল করে নিবে কিন্তু আপনি সেটা জানতে ও পারবেন না।

এখন প্রশ্ন এতো এতো ডিসকাউন্ট দিয়ে ইভ‍্যালি তাদের ব‍্যবসায় প্রোফিট করে কিভাবে?

উত্তর: খুবই সহজ। ইভ‍্যালি কি সব গুলো বাইক নিজের টাকা দিয়ে কিনে আনে? জ্বি না। এতো বোকা ইভ‍্যালি নয়। ধরুন ইভ‍্যালি ৫,০০,০০০ টাকা দামের মোট ১০ টাকা বাইক ভোক্তাদের ডিসকাউন্টে দিবে এবং সেই বাইক গুলো নেওয়ার জন্য প্রায় লক্ষাধিক অর্ডার আসে সেই ট্রাফিক গুলো তারা বিভিন্ন বাইক নির্মাতা কোম্পানির কাছে বিক্রি করে দিয়েও তারা টাকা উপার্জন করতে পারে যা ফেসবুক এবং গুগল প্রায়সই করে। তবে সেটা খুবই গোপন বিষয় যা কোরার মতো প্লাটফর্মে বলা ঠিক হবে কিনা আমি জানিনা না তাও বলে দিলাম।

আর আপনার কি মনে হয় এই কাজগুলো তাঁরা এমনিতেই করছে? না, না তারা বাংলাদেশের বাজার ধরে বিদেশি বিনিয়োগ নিয়ে ভবিষ্যৎ আমাজন হওয়ার চেষ্টায় রয়েছে যারা কিনা পুরো পৃথিবীতে অর্ডার সরবরাহ করবে এবং আমাজনের মতো ওয়ার্ল্ড ওয়াইড বিজনেস করতে চাচ্ছে। যদিও এটি বাংলাদেশের জন্য খুবই গর্বের বিষয়। তাই দেখা যাক সুদূর ভবিষ্যতে কি হয়।