বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৭ পূর্বাহ্ন

সূচকে লেনদেনে নিন্মমুখী প্রবণতা

উত্তরা নিউজ। ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১

টানা সাতদিন উত্থানের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সূচকের নিন্মমুখী প্রবণতায় লেনদেন চলছে। দিনের শুরুতে শুধুমাত্র বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে। আর কমেছে প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম। এসব খাতের শেয়ারের বিক্রির হিড়িক পড়েছে।

ফলে এদিন লেনদেনের আধা ঘণ্টায় (সকাল ১০টা থেকে ১০টা ৩০ মিনিট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমেছে। সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। আর তাতে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা দিয়েছে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার লেনদেন শুরু হয় সূচক পতনের মাধ্যমে। আর তাতে লেনদেনের প্রথম ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৭ হাজার ১৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমেছে।

এ সময়ে ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের। সবমিলিয়ে ৩০ মিনিটে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৭৫ লাখ ৩২ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে ২০ হাজার ৯৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের। এ সময় লেনদেন হয়েছে মাত্র ৪ কোটি ৪৭ লাখ ৪৬ হাজার ৯৬০ টাকা।

উত্তরা নিউজ/এস,এম,জেড

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
themesba-lates1749691102