বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৩ পূর্বাহ্ন

অটোব্লক ফিচার নিয়ে আসছে টুইটার

উত্তরা নিউজ, ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম: রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো নিজেদের প্ল্যাটফর্মকে আরও নিরাপদ রাখার চেষ্টা করছে টুইটার। এ জন্য বেশ কয়েকটি নতুন আপডেট এনেছে টুইটার কর্তৃপক্ষ। পাশাপাশি আরও কিছু নতুন ফিচার নিয়ে আসছে। জানা গেছে, নিজে থেকে খারাপ মেসেজ ব্লক করার ফিচার নিয়ে আসছে সামাজিক যোগাযোগের এ জনপ্রিয় মাধ্যমটি।

এরইমধ্যে ইংরেজিতে কথা বলে এমন একটি গ্রুপের উপর পরীক্ষা চালিয়েছে টুইটার। অনেক সময় বিভিন্ন সাংবাদিক এবং বড় বড় ব্য়ক্তিত্বদের নিয়ে সেই নির্দিষ্ট ব্য়ক্তিকে ট্য়াগ করে খারাপ বার্তা লেখেন কেউ কেউ। শুধু তাই নয়, অশ্লীল কথাবার্তা, ট্রোলও করা হয় সেসব মেসেজ প্রতিরোধ করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কর্তৃপক্ষের একটি বার্তায় বলা হয়েছে, ‘আমরা চাই যারা টুইটার ব্য়বহার করেন তাদের যেন খারাপ মেসেজের সম্মুখীন না হতে হয়।’ আরও বলা হয়েছে, ‘আমরা চাই এই প্ল্যাটফর্মে যেন খুব গঠনমূলক আলোচনা হয়।’

এখন টুইটারে রিপোর্ট অপশন রয়েছে। অর্থাৎ কোনো টুইট খারাপ বা পলিসি বিরুদ্ধ হলে সেই টুইটের বিরুদ্ধে রিপোর্ট করা যেতে পারে। কিন্তু যারা মূলত টুইটে ক্য়াম্পেইন করেন তাদের অনেকে অভিযোগ করেছিলেন, ক্য়াম্পেইন সংক্রান্ত বেশ কিছু বিষয়ে অশ্লীল বা খারাপ টুইট থাকে। যা ওই প্ল্যাটফর্মে থাকা অপ্রত্যাশিত।

টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘নতুন এই ফিচারটির কাজ চলছিল। অমরা হয়তো সব সময় ঠিক না-ও হতে পারি। কিছু সময় সঠিক মেসেজ ফ্ল্যাগ করা হতে পারে।

সেক্ষেত্রে সেটিংসে গিয়ে অটোব্লক অপশন বন্ধও করা যেতে পারে।’ নতুন যে সেফটি মোডটি চালু করা হবে এর মাধ্য়মে টুইটার ব্য়বহারকারীরা কাদের মধ্য়ে ইন্টাব়্যাক্ট করবেন এবং কাদের সঙ্গে করবেন না তা কন্ট্রোলে থাকবে।

ইতিমধ্যে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ, মানবাধিকার সংস্থা এবং অনলাইন সেফটি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হয়েছে। সেই সব বিশেষজ্ঞদের পরামর্শ মতো নতুন সেফটি ফিচার তৈরি করা হয়েছে। পাশাপাশি কোনো একটি টুইট অটো ব্লক করা হলে তা সঙ্গে সঙ্গে সেই ভাষার বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হবে। এরপর সেই বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
themesba-lates1749691102