বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৩:০০ অপরাহ্ন

স্মার্টফোন কেনার আগে যা দেখে নেবেন

উত্তরা নিউজ, ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

বর্তমানে দৈনন্দিন জীবনের অংশ হয়ে ওঠছে স্মার্টফোন। গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুসারে দিন দিন এর চাহিদা বাড়ছেই। তবে এসব ফোন কেনার আগে আপনাকে অবশ্যই ১০টি বিষয় দেখে কিনতে হবে। চলুন তাহলে জেনে নিই এই ১০টি বিষয় সম্পর্কে।

প্রক্সিমিটি সেন্সর

যখন কোনো বস্তু ফোনের কাছাকাছি থাকে তখন প্রক্সিমিটি সেন্সর সেগুলোকে সনাক্ত করে। এর ফলে স্মার্টফোনে কল চলাকালীন কানের কাছে ধরে রাখলে ডিসপ্লেটি বন্ধ নিজ থেকে বন্ধ হয়ে যায়। এটি অপ্রয়োজনীয় এবং দুর্ঘটনাজনিত টাচ এড়াতেও সহায়তা করার পাশাপাশি ব্যাটারি সংরক্ষণেও সহায়তা করে।

অ্যাক্সিলেরোমিটার

অ্যাক্সিলেরোমিটার স্মার্টফোন ডিভাইসের অভিমুখিতা নির্ধারণ করতে সহায়তা করে। এ ধরনের সেন্সরের প্রধান কাজ হল স্মার্টফোন পোর্ট্রেট বা ল্যান্ডস্কেপ মোডে রাখা হচ্ছে কি না তা সনাক্ত করা ও সেই অনুযায়ী স্ক্রিনে কন্টেন্টটি উপস্থাপন করা।

জাইরোস্কোপ সেন্সর

জাইরোস্কোপ সেন্সর স্মার্টফোনে অ্যাক্সিলেরোমিটার সেন্সরের সঙ্গে কাজ করে। এটি রোটেশন বা টুইস্টের মতো আরও ভালো মোশন ডিটেকশনের জন্য মুভমেন্টের একটি অ্যাডিশনাল ডাইমেনশনের কাজ করে। জাইরোস্কোপ হলো সেই সেন্সর যা আমাদের স্মার্টফোনের ৩৬০ ডিগ্রি ফটো দেখতে সহায়তা করে। এছাড়াও, রেসিং গেমের মতো কোনো সেনসিটিভ গেম খেলার সময় প্লেয়ারদের বাম দিকে বা ডান দিকে মুভ করতে এই সেন্সরটি সাহায্য করে

ডিজিটাল কম্পাস

ডিজিটাল কম্পাস পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের প্রসঙ্গে স্মার্টফোন ওরিয়েন্টেশন ডেটা সরবরাহ করে। এটি স্মার্টফোনকে উত্তর, দক্ষিণ, পূর্ব বা পশ্চিমের মতো রিয়েল-ওয়ার্ল্ড ডাইরেকশন বুঝতে সক্ষম করে তোলে। এটি ম্যাগনেটোমিটারের ওপর ভিত্তি করে কাজ করে। স্মার্টফোনে কম্পাস বা ম্যাপস ব্যবহার করার সময় এই সেন্সরটি ইউজারদের সর্বাপেক্ষা সহায়ক।

জিপিএস

জিপিএস-এর অর্থ হল গ্লোবাল পজিশনিং সিস্টেম টেকনোলজি। এটি স্যাটেলাইট থেকে ইনপুটের ওপর ভিত্তি করে আপনার বর্তমান অবস্থান বা আপনি যে জায়গা দিয়ে গাড়ি চালাচ্ছেন সে সম্পর্কে তথ্য সরবরাহ করে। এটি স্মার্টফোনের ডেটার উপর নির্ভরশীল নয় এবং সেজন্য আপনি আপনার স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন না থাকলেও আপনার ম্যাপ ব্যবহার করতে পারবেন।

ব্যারোমিটার

স্মার্টফোনে ব্যারোমিটারের মূলত দুটি প্রধান কাজ রয়েছে। প্রথমত, এটি অল্টিটিউড ডেটা প্রোভাইড করে দ্রুত লোকেশন লক করার জন্য স্মার্টফোনে একটি জিপিএস চিপ সরবরাহ করে, এবং দ্বিতীয়ত, এটি বায়ুমণ্ডলীয় চাপ পরিমাপ করার জন্য কাজ করে। যা হেলথ অ্যাপ্লিকেশনে ফ্লোর ক্লাইম্বিং ইনফর্মেশন পরিমাপ করতে বা টেম্পারেচার রিডিং নিতে সহায়তা করে।

ফিঙ্গারপ্রিন্ট

স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট, আইআরআইএস, ফেসিয়াল ডেটার মতো অন্যান্য বায়োমেট্রিক রিডিং নেওয়ার ক্ষেত্রে এই সেন্সরটি মূলত ব্যবহৃত হয়। প্রধানত একটি স্মার্টফোন আনলক করা বা পেমেন্ট অথেন্টিকেট করার ক্ষেত্রে এই সেন্সরটি কাজে লাগে।

এনএফসি

এসএফসি-এর অর্থ হল নিয়ার-ফিল্ড কমিউনিকেশন। এটি দুটি ডিভাইসকে ১০ সেমি দূরত্বের মধ্যে কমিউনিকেট করতে সক্ষম করে। এটি ডেটা স্থানান্তরের জন্য স্মার্টফোন এবং কন্টাক্টলেস পেমেন্টের জন্য Google Pay, Apple Pay এবং Samsung Pay-র মতো পেমেন্ট অ্যাপ্লিকেশনগুলির দ্বারা ব্যবহৃত হয়। এটি রেগুলার RFID বা ব্লুটুথের চেয়েও বেশি সুরক্ষিত।

পেডোমিটার

পেডোমিটার যে কোনো ডিজিটাল ডিভাইসে স্টেপ ডেটা সরবরাহ করে। এটি হেলথ অ্যাপের স্টেপ কাউন্ট অ্যাকিউরেসি ইমপ্রুভ করতে সহায়তা করে।

অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর

অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর একটি ফটোডিটেক্টর। যা আশপাশের আলোর তীব্রতা সনাক্ত করে এবং স্ক্রিনের ব্রাইটনেস অ্যাডজাস্ট করে। স্মার্টফোন, ল্যাপটপ, টিভি এবং অটোমোটিভ ডিসপ্লেতে এই সেন্সরটি খুব জনপ্রিয় ও ভীষণভাবে কার্যকর। এছাড়া, গাড়ির অটো-ডিমিং মিররেও এই একই সেন্সর ব্যবহৃত হয়।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
themesba-lates1749691102

windows 10 pro kaufen office 2019 pro kaufen office 365 pro kaufen windows 10 home kaufen windows 10 enterprise kaufen office 2019 home and business kaufen office 2016 pro kaufen windows 10 education kaufen visio 2019 kaufen microsoft project 2019 kaufen microsoft project 2016 kaufen visio professional 2016 kaufen windows server 2012 kaufen windows server 2016 kaufen windows server 2019 kaufen Betriebssysteme kaufen office software kaufen windows server kaufen https://softhier.com/ instagram takipçi satın al instagram beğeni satın al instagram görüntüleme satın al instagram otomatik beğeni satın al facebook beğeni satın al facebook sayfa beğenisi satın al facebook takipçi satın al twitter takipçi satın al twitter beğeni satın al twitter retweet satın al youtube izlenme satın al youtube abone satın al https://takipci33.com/