রবিবার, ১৩ জুন ২০২১, ০৯:১৩ অপরাহ্ন

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক অনুষ্ঠিত

উত্তরা নিউজ ডেস্ক
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১

একাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১০ম বৈঠক আজ কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম, এ, মান্নান, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, বীরেন শিকদার, মনজুর হোসেন, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে সমাপ্ত প্রকল্পসমূহের উপর আই.এম.ইডি কর্তৃক প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থা; চচঅ এবং চচজ এর বর্তমান বিধানসমূহ টেন্ডার প্রক্রিয়ায় শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন সংক্রান্ত আলোচনা করা হয়।

বৈঠকে প্রকল্প মনিটরিং এর প্রয়োজনে জেলা পর্যায় থেকে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ঘরে বসে খোঁজ-খবর নেয়ার সুবিধার্থে একটি সফটওয়ার চালু করার কার্যক্রম অব্যাহত রয়েছে মর্মে জানানো হয়।

বৈঠকে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্তি ও গুণগতমান যথাযথ রেখে মূল্যায়ন প্রতিবেদন আইএমইডি’তে প্রেরণের উপর গুরুত্বারোপ করা হয়। বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে প্রজেক্ট ডাইরেক্টর নিয়োগের ক্ষেত্রে আরো সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্ধারণের জন্য সময়োপযোগি নীতিমালা তৈরি করার সুপারিশ করা হয়। এছাড়া, কারিগরি শিক্ষা গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণ করার লক্ষ্যে আধুনিক মানসম্পন্ন কারিকুলাম যথাযথ সম্পাদনের প্রতি সকল পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গের সহায়তা কামনা করা হয়।

বৈঠকে দেশের উন্নয়নমূলক কাজে ও শিক্ষা ব্যবস্থায় নারীদের অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মহাপরিচালকগণ, মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

উত্তরা নিউজ/এস,এম,জেড

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
Technical Support: Uttara IT Soluation
themesba-lates1749691102