রবিবার, ১৩ জুন ২০২১, ০৭:১৯ অপরাহ্ন

ভারী বৃষ্টির জলজটে নাকাল নগরবাসী

উত্তরা নিউজ ডেস্ক
  • আপডেট টাইম: বুধবার, ৯ জুন, ২০২১

ঢাকা শহর আজকের এই অবস্থায় এসেছে চারশত বছরে। এই শহরের চারদিক ব্যষ্টিত বুড়িগঙ্গা,শীতলক্ষ্যা, তুরাগ, বালুনদী, টঙ্গীখাল ও ধলেশ্বরী নদী দ্বারা। শহরের ভিতর প্রবাহমান অসংখ্য খালই ছিল পানি চলাচলের মাধ্যম। অপরিকল্পিত নগরায়ন ও ভূমিদস্যুতায় অধিকাংশ খালই অস্তিত্ব সংকটে পড়ে। কিছু খাল নর্দমা ও ময়লার বাগারে পরিনত হয়। তার উপর অপচনশীল প্লাস্টিকবর্জ্য এই সকল খালকে হত্যাকরে দখলদারদের হাতে তুলে দেয়।

এই অবস্থায় মাঝারি ধরনের বৃষ্টিতেই শহর পানির নীচে তলিয়ে যায়। পানি সরতে অনেক সময় লাগে,বৃষ্টির পানি রাস্তা ডুবিয়ে আশপাশের দোকান বাড়িসহ অন্যান্য স্হাপনা তলিয়ে দিয়ে নিদারুণ দুর্ভোগে ফেলে মানুষকে। খাল ব্যবস্হাপনার দায়িত্বে থাকা ঢাকা ওয়াসা এই অবস্থা থেকে নগরবাসীকে মুক্তি দিতে ব্যর্থ হলে ঢাকা সিটি করপোরেশন এই দায়িত্ব বুঝে নেয়। তা ছাড়াও দক্ষিন সিটি করপোরেশন ৭১৫ কিলোমিটার এবং উত্তর সিটি করপোরেশন ১২০০ কিলোমিটার নর্দমা পরিস্কার করে পানি প্রবাহ চালু রাখার কাজ করে। সিটি করপোরেশন দায়িত্ব নিয়ে জরুরি ভাবে খাল দখল মুক্ত করে তার নাব্যতা ফিরিয়ে আনতে প্রকল্প গ্রহন করে।বাস্তবত এখন পর্যন্ত এই কাজে আশানুরূপ ফল মেলেনি।

গতকাল ৬ জুন সকাল বিকেল দুই বারে মিলে ১১১মিলিমিটার বৃষ্টি হলে শহরের নানাস্থানে মারাত্মক আকারের জলজটের স্মৃষ্টি হয়। সড়কের অনেক জায়গা ও অলিগলিতে এতোটা পানি জমে যে পথ শিশুরা সাঁতার কেটে হৈ-হুল্লোড় করতে থাকে আর কাজে বেরুনো মানুষ দুঃখ কষ্টে অতিষ্ট হয়ে চরম বিরক্ত ও ক্ষোবদ্ধতা প্রকাশ করে। সারাবছর বিভিন্ন সেবা সংস্থা তাদের কাজ করতে এসে নানা ধরনের খানাখন্দের সৃষ্টি করে। তলিয়ে যাওয়া এইসব খানাখন্দে নারী শিশু পথচারী লোকজন ও নানাধরণের যানবাহন মারাত্মক দুর্ঘটনায় পড়ে। যানবাহনের চলাচল বন্ধ হয়ে যানজট সৃষ্টি করে শহরে স্থবিরতা সৃষ্টি করে। আমাদের নগর পিতাগন এর থেকে পরিত্রাণের কথা বললেও নগরবাসি কিছুতেই আস্থা রাখতে চায় না। এই সংকট থেকে বাঁচত হলে দ্রুতই কাজ করে খালগুলোকে পূর্ণ প্রবাহে ফিরিয়ে এনে পানি নিষ্কাশন নিশ্চিত করতে হবে।

লেখক : মিজানুর রহমান, কলামিস্ট ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
Technical Support: Uttara IT Soluation
themesba-lates1749691102