রবিবার, ১৩ জুন ২০২১, ০৮:২১ অপরাহ্ন

উত্তরার সুমি’স হট কেকের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

উত্তরা নিউজ ডেস্ক
  • আপডেট টাইম: বুধবার, ৯ জুন, ২০২১

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর একটি অভিযোগের ভিত্তিতে রাজধানীর উত্তরায় সুমি’স হট কেকের প্রধান কার্যালয়ে অভিযান পরিচালনা করেছে। অভিযানে প্রতিষ্ঠানটির ১০ কোটি ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া গেছে।

মেশিনে প্রস্তুতকৃত কেক হাতে তৈরির ঘোষণা দিয়ে ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে এবং প্রকৃত বিক্রয় তথ্য গোপন করায় সুমি’স হট কেকের বিরুদ্ধে মঙ্গলবার (০৮ জুন) ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে।

ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা গেছে, ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ২ জুন সংস্থার উপ-পরিচালক নাজমুন নাহার কায়সার ও ফেরদৌসী মাহবুবের নেতৃত্বে ভ্যাট গোয়েন্দার একটি দল সুমি’স হট কেক লি., আহালিয়া, তুরাগ, প্লট-২০, রোড-১, লেন-০৪, ওয়ার্ড-৭, ব্রক-এ, ঢাকায় অবস্থিত কারখানা কাম প্রধান কার্যালয়ে অভিযান পরিচালনা করে।

রাজধানীসহ সারাদেশে সুমি’স হট কেকের ২৬টি বিক্রয়কেন্দ্র রয়েছে। এসব বিক্রয়কেন্দ্রে কারখানায় উৎপাদিত পণ্য সরবরাহ করা হয়।

অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানটি হাতে তৈরির কেক ঘোষণা দিলেও মূলত মেশিনে কেক প্রস্তুত করে আসছে। মেশিনে তৈরির কেকের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য। কিন্তু হাতে তৈরি করলে তা ৫ শতাংশ। এতদিন সুমি’স হট কেক ৫ শতাংশ হারে ভ্যাট দিয়েছে।

ভ্যাট গোয়েন্দার পরিদর্শনকালে ভ্যাট সংক্রান্ত নথিপত্র দেখাতে বলা হলে প্রতিষ্ঠানটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহযোগিতা করেন। পরিদর্শনকালে প্রতিষ্ঠানটির বিক্রয়ের তথ্যসহ আরও কিছু বাণিজ্যিক দলিলাদি জব্দ করা হয়।

সুমিস হট কেকের ভ্যাট সংক্রান্ত দলিল বিশ্লেষণ করে দেখা যায়, প্রতিষ্ঠানটি তিন ধরনের ভ্যাট হার বিশিষ্ট পণ্য সরবরাহ মূল্য তাদের রিটার্নে উল্লেখ করেছে। যার মধ্যে রয়েছে আদর্শ হারে পণ্য (মূসক-১৫ শতাংশ), সম্পূরক শুল্ক আরোপযোগ্য পণ্য (সম্পূরক শুল্ক-১০ শতাংশ), আদর্শ হার ব্যতীত অন্যান্য হারে পণ্য (মূসক-৫ শতাংশ) ও অব্যাহতি প্রাপ্ত পণ্য। তবে রিটার্নের সংযুক্ত সাবফরম যাচাই করে দেখা যায়, মেশিনে প্রস্তুতকৃত কেক ও অন্যান্য কেকের মূল্য রিটার্নের নোট-৭ এ উল্লেখ করে এবং এর উপর ৫ শতাংশ ভ্যাট পরিশোধ করা হয়েছে।

প্রকৃতপক্ষে ওই পণ্যের উপর আদর্শহারে ভ্যাট (মূসক-১৫ শতাংশ) প্রযোজ্য হবে। পরিদর্শন কালে দেখা যায়, প্রতিষ্ঠানটির সব ধরনের কেক মেশিনে প্রস্তুত করা হচ্ছে।

পরিদর্শনকালে প্রতিষ্ঠানের কারখানায় স্থাপনকৃত কেক মিক্সিং মেশিন ৬টি, অটো ওভেন ২টি, বিস্কুট প্রস্তুতের বড় অটো ওভেন ১টি, ক্রিম মিক্সিং মেশিন ১টি দেখতে পাওয়া যায়। কেক তৈরিতে এসব মেশিন ব্যবহার হয়।

উত্তরা নিউজ/এস,এম,জেড

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
Technical Support: Uttara IT Soluation
themesba-lates1749691102