রবিবার, ১৩ জুন ২০২১, ০৭:২৩ অপরাহ্ন

গুগলকে ফান্সে ২৭ কোটি ডলার জরিমানা

উত্তরা নিউজ, ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম: মঙ্গলবার, ৮ জুন, ২০২১

অনলাইনে একচেটিয়া বিজ্ঞাপন সংগ্রহের জন্য গুগলকে প্রায় ২৭ কোটি ডলার জরিমানা করেছে ফ্রান্স। সোমবার (৭ জুন) দেশটির বাণিজ্য বিষয়ক সরকারি নীতি নির্ধারণী সংস্থা অটোরিটে ডে লা কনকুরেন্স এক আদেশে এই তথ্য জানিয়েছে।

আদেশের প্রেক্ষিতে গুগলের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে বিশ্বের সর্ববৃহৎ অনলাইন প্ল্যাটফর্মের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ফ্রান্স সরকারের এই আদেশ মেনে নিয়েছেন।

অটোরিটে ডে লা কনকুরেন্সের একাধিক কর্মকর্তা ফ্রান্সের বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, সম্প্রতি ফ্রান্সের সংবাদমাধ্যম নিউজ কর্প, দৈনিক পত্রিকা লে ফিগ্যারো এবং বেলজিয়ামের সংবাদমাধ্যম গ্রুপ রোসেল গুগলের বিরুদ্ধে কম্পিউটার প্রোগ্রাম অ্যাড ম্যানেজার ব্যবহার করে অতিরিক্ত বিজ্ঞাপন সংগ্রহের অভিযোগ এনেছে।

তাদের অভিযোগ খতিয়ে দেখার পরই গুগলকে জরিমানার আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্স সরকারের এই নীতি নির্ধারণী সংস্থার কর্মকর্তারা।

সোমবারের আদেশের পর অটোরিটে ডে লা কনকুরেন্সের প্রেসিডেন্ট ইসাবেলে ডে সিলভা এক বিবৃতিতে বলেন, ‘অ্যাড ম্যানেজার ব্যবহার করে প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী একাই ব্যবসা করে এসেছে।’

ইসাবেলা আরও বলেন, ‘গুগলের বিরুদ্ধে জরিমানার আদেশের গুরুত্ব অনেক। কারণ অ্যালগরিদম ব্যবহার করে অতিরিক্ত বিজ্ঞাপন যোগাড়ের জন্য আমরাই প্রথম কোনো প্ল্যাটফর্মকে জরিমানা করেছি।’

এদিকে প্রতিক্রিয়া জানতে গুগল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল এএফপি; কিন্তু কোনো কর্মকর্তাই মন্তব্য করতে রাজি হননি। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, অটোরিটে ডে লা কনকুরেন্সের এই আদেশের বিরুদ্ধে আদালতে আবেদন করার কোনো পরিকল্পনা তাদের নেই।

উত্তরা নিউজ/এস,এম,জেড

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২১
Technical Support: Uttara IT Soluation
themesba-lates1749691102