৫০০ মিলিয়ন ডলারের ঋণচুক্তি এডিবির সঙ্গে


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১২ মে ২০২০ - ১২:২৩:২১ অপরাহ্ন

করোনা মোকাবিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি করেছে সরকার।

সোমবার (১১ মে) বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, ‘করোনাভাইরাসের কারণে সৃষ্ট ক্ষতি পুষিয়ে উঠতে প্রস্তুতি নেওয়া শুরু করেছে বাংলাদেশ। আজকের এই ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি করে আমি আনন্দিত। আমি আশা করব, আমাদের দেওয়া এই অর্থ বাংলাদেশকে সহযোগিতা করবে।’

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, বাংলাদেশের আগের যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল, সেই অবস্থায় খুব দ্রুত ফিরে যাবে। ব্যবসা-বাণিজ্য এবং দরিদ্র ও অরক্ষিতদের রক্ষার মাধ্যমে বাংলাদেশ সেই অবস্থানে ফিরবে।’

এডিবি জানিয়েছে, এই ঋণের সুবিধা পাবে বাংলাদেশের দরিদ্র ও অরক্ষিত প্রায় ১ কোটি ৫০ লাখ মানুষ। এখন প্রায় ১৫ লাখ পোশাককর্মীর বেতন এবং করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, সেবিকা ও স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানি দেওয়া সম্ভব হবে।

এর আগে গত ২৮ মার্চ করোনা মোকাবিলায় জরুরি ভিত্তিতে ৩ লাখ মার্কিন ডলার ঋণ অনুমোদন দেয় এডিবি। দ্বিতীয় দফায় ৩০ এপ্রিল ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দেয় এডিবি।

এছাড়া, এডিবি স্বাস্থ্য খাতের জন্য তাৎক্ষণিক ৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার সহায়তা দিয়েছে এবং ১০০ মিলিয়ন মার্কিন ডলার প্রকল্প সাহায্য অনুমোদন করেছে।