৩৪ লাখ শিশুর টিকা দেওয়ার ব্যবস্থা করতে লিগ্যাল নোটিশ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৪ মে ২০২০ - ০৫:১৫:৫০ অপরাহ্ন

করোনা পরিস্থিতিতে বন্ধ থাকা ৩৪ লক্ষাধিক শিশুর টিকা কার্যক্রম চালু এবং করোনাভাইরাস থেকে শিশুদের রক্ষায় বাসায় শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা নিতে  লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (১৩ মে) অ্যাডভোকেট ইশরাত হাসান এর পক্ষে সিসিবি ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম এ নোটিশ পাঠান।

ই-মেইলের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য সেবা) এবং স্বাস্থ্য অধিদফতরের ডিজি বরাবর এই নোটিশ পাঠানো হয়েছে।

আইনজীবী ইশরাত হাসান জানান, তার বাচ্চার বয়স ১৬ মাস।  প্রায় ২ মাস আগে তার বাচ্চাকে হাম ও রুবেলার দ্বিতীয় ডোজ দেওয়ার কথা ছিল।  কিন্তু করোনা পরিস্থিতিতে তা এখনও দেওয়া সম্ভব হয়নি।  আমার বাচ্চার মতো এখন লাখ লাখ শিশু স্বাস্থ্য ঝুঁকিতে আছে।

ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, সময়মতো টিকা না দিলে ভবিষ্যতে শিশুদের শারীরিকভাবে ও মানসিকভাবে অক্ষম করে তুলবে।  এছাড়াও অনেক রোগ ভীষণ সংক্রামক।  এতে বাসায় থাকলেও অন্য শিশুরাও সংক্রমিত হবে।  এরইমধ্যে পার্বত্য চট্টগ্রামে শিশু মৃত্যু হয়েছে, এছাড়া ৩০০ জন শিশুর মধ্যে সংক্রমিত হয়েছে মর্মে সংবাদ পাওয়া গেছে।  শিশুরা দেশের ভবিষ্যৎ।  শিশুদের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে জন্য সব প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দায়িত্ব রাষ্ট্রের।

লিগ্যাল নোটিশে আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম করোনা পরিস্থিতিতে শিশুদের অভিভাবকদের ফোন কল সাপেক্ষে, স্বাস্থ্যকর্মীদের বাসায় বাসায় পাঠিয়ে টিকা দেওয়ার ব্যবস্থা করতে বিবাদীদের অনুরোধ জানিয়েছেন।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে টিকা কার্যক্রম চালুর প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ব্যারিস্টার আব্দুল হালিম।