২০২০ সালে বাংলা সাহিত্য যাদের হারালো


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২০ - ০১:১৭:৫৫ অপরাহ্ন

২০২০ সাল আমাদের জন্য বেদনার। সেই বেদনার সারিতে যুক্ত হয়েছে বাংলা সাহিত্য আকাশের কয়েকটি উজ্জ্বল নক্ষত্র। আমরা হারিয়েছি বেশ কয়েকজন লেখক, কবি, সাংবাদিক ও প্রকাশককে। তাদের বেশিরভাগ করোনা আক্রান্ত হয়ে বিদায় নিয়েছেন। আসুন জেনে নেই তাদের সম্পর্কে-

মনজুরে মওলা
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলা। ২০ ডিসেম্বর সকাল ১১টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

কাজী নজরুল ইসলাম বাহার
শিখা প্রকাশনীর মালিক কাজী নজরুল ইসলাম বাহার করোনা আক্রান্ত হয়ে মারা যান। ২৫ নভেম্বর রাত ৯টা ৩৭ মিনিটে রাজধানীর আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

হিমেল বরকত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও কবি হিমেল বরকত মারা যান। গত ২২ নভেম্বর ভোর সাড়ে ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আবুল হাসনাত
কালি ও কলম সম্পাদক কবি আবুল হাসনাত ফুসফুসের সংক্রমণে গত ০১ নভেম্বর সকাল ৮টায় রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

আলম তালুকদার
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান শিশুসাহিত্যিক ও মুক্তিযোদ্ধা আলম তালুকদার। তিনি গত ০৮ জুলাই বিকেল ৩টায় সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

আহমদ আজিজ
দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে চলে যান কবি আহমদ আজিজ। গত ০৯ জুন সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

আনিসুজ্জামান
জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান মারা যান। গত ১৪ মে বিকেল ৪টা ৫৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

হুমায়ুন কবীর খোকন
করোনা আক্রান্ত হয়ে কবি ও সাংবাদিক হুমায়ুন কবীর খোকনের মৃত্যু হয়। গত ২৮ এপ্রিল রাত ৯টা ৪১ মিনিটে উত্তরা রিজেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মাহমুদ টোকন
কবি মাহমুদ টোকন কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত ০৪ ফেব্রুয়ারি বিকেল ৫টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান তিনি।