১৪ ও ১৫ সেপ্টেম্বর ইবিতে আইসিএসডিএপি এর আন্তর্জাতিক সম্মেলন


» সিয়াম | ইবি প্রতিনিধি, কুষ্টিয়া | | সর্বশেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯ - ০৯:৪০:৩৩ অপরাহ্ন

আইসিএসডিএপি-এর “সামাজিক অস্থিরতা, শান্তি ও বিকাশ” শীর্ষক ৭ম দ্বিবার্ষিক আন্তর্জাতিক সম্মেলনটি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভলপমেন্ট, এশিয়া-প্যাসিফিক শাখা (আইসিএসডিএপি) এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ ১৪ ও ১৫ সেপ্টেম্বর যৌথভাবে এই সম্মেলন আয়োজন করবে। আইসিএসডিএপি’র এ যৌথ সম্মেলন প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজন করা হলো। দুই দিনব্যাপী সম্মেলনে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ার আটটি দেশ থেকে শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ এবং গবেষক অংশ নেবেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মেলনটি সার্থক করে তুলতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন। সম্মেলনে গবেষকগণ যে সব বিষয়ে তাঁদের প্রবন্ধ উপস্থাপন করবেন তা হচ্ছে-
১. গৃহযুদ্ধ, শরণার্থী এবং সামাজিক অস্থিরতা। ২. অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের উপর
তার প্রভাব। ৩. জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা। ৪. বিশ্বায়ন ও অভিবাসন এবং শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার চ্যালেঞ্জ মোকাবিলার উপায় নির্ধারণ। ৫. লিঙ্গ বৈষম্য, সহিংসতা, শান্তি এবং উন্নয়ন। ৬. দুর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নের পরিবেশ সৃষ্টি। ৭. শান্তি, শিক্ষা, সামাজিক উদ্যোগ এবং টেকসই উন্নয়ন। ৮. সামাজিক অস্থিরতা, শান্তি এবং রাজনৈতিক সংকট। ৯. সংঘাত নিরসন এবং শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠার জন্য এনজিও। ১০. সামাজিক অস্থিরতা দূরীকরণ এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে শান্তি প্রতিষ্ঠায় তরুণ প্রজন্মের ভূমিকা। ১১. জাতিগত, ধর্মীয় এবং সামাজিক অপ্রকাশ এবং কীভাবে শান্তি ও বিকাশ প্রতিষ্ঠা করা যায়।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: হারুন উর রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক। আয়োজক ও পৃষ্ঠপোষক হলেন মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: শাহিনুর রহমান, এবং অস্ট্রেলিয়ার চার্ল স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপি’র প্রেসিডেন্ট ডঃ মনোহর পাওয়ার।