১২ জুলাই থেকে হজের টাকা ফেরত নিতে পারবেন


» Masud Rana | | সর্বশেষ আপডেট: ২৪ জুন ২০২০ - ০৬:৪২:৪০ অপরাহ্ন

নিবন্ধন করা যে সব মুসল্লিরা হজে যেতে পারছেন না তাদের টাকা আগামী ১২ জুলাই থেকে ফেরত দেয়া হবে। এক্ষেত্রে বাতিল হবে তাদের নিবন্ধন ও প্রাক নিবন্ধন।

কোনো হজযাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন। কোনো প্রকার সার্ভিস চার্জ কাটা ছাড়াই আবেদনকারীর পুরো অর্থ ফেরত দেয়া হবে। এক্ষেত্রে তার প্রাক নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং হজে যেতে চাইলে নতুন করে প্রাক নিবন্ধন করতে হবে।

বুধবার হজ বিষয়ক আন্তঃমন্ত্রণালয় অনলাইন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

সভা শেষে জানানো হয়, ২০২১ সালে কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় বৃদ্ধি বা হ্রাস পেলে তা বর্তমানে  হজযাত্রীর জমাকৃত অর্থের সঙ্গে সমন্বয় করা হবে। কোনো হজযাত্রী নিবন্ধন বাতিল করলে একইসঙ্গে তার প্রাক নিবন্ধনও বাতিল হয়ে যাবে এবং তাকে নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে হবে।

বেসরকারি হজ ব্যবস্থাপনার হজযাত্রীরা নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তাদের হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন। মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমাকৃত অর্থ গ্রহণ করবেন।

সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনাযর যেসব হজযাত্রী তাদের জমাকৃত নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে।