হাইড্রোজেন জ্বালানি উৎপাদনে দেশের প্রথম মাইলস্টোন


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ - ০৭:০১:৫৫ পূর্বাহ্ন

হাইড্রোজেন জ্বালানি উৎপাদনে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) প্রথম মাইলস্টোন হিসেবে বাংলাদেশ হাইড্রোজেন এনার্জি গবেষণাগার স্থাপন-প্রকল্পের মাধ্যমে এই অগ্রযাত্রা শুরু হলো। হাইড্রোজেন উৎপাদনের পাশাপাশি পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরির কাজও শুরু হয়েছে বলে জানায় বিসিএসআইআর।

বুধবার (২০ জানুয়ারি) বিসিএসআইআর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশের জ্বালানি মিক্সে টেকসই ও পরিবেশবান্ধব হাইড্রোজেন জ্বালানি অন্তর্ভূক্তির বিসিএসআইআর ‘হাইড্রোজেন এনার্জি গবেষণাগার স্থাপন-প্রকল্প’ ২০১৮ সাল থেকে ২০২২ মেয়াদে সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করছে।

মূল লক্ষ্যমাত্রাগুলো হলো হাইড্রোজেন উৎপাদন, মজুদ এবং সরবরাহ সংশ্লিষ্ট গবেষণা ও মান নিয়ন্ত্রণ এবং সে লক্ষ্যে অবকাঠামো নির্মাণ ও জাতীয় পর্যায়ের একটি রেফারেন্স সেন্টারের আঙ্গিকে সেবা প্রদান। অক্টোবর ২০১৮ হতে এ প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হয়।

প্রথমবারের মতো সংযোজিত প্রসেস প্লান্টটি বাংলাদেশের গবেষণা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যার অনুকরণে বাণিজ্যিক উৎপাদনের শিল্পকারখানা স্থাপন করা সম্ভব হবে। এই শিল্পের সম্প্রসারণের মধ্য দিয়েই জয় হবে জ্বালানি সক্ষমতা এবং নবায়নযোগ্য জ্বালানি লক্ষমাত্রা।

পানিকে কাঁচামাল হিসেবে ব্যবহার করে হাইড্রোজেন উৎপাদনের প্রযুক্তিও শিগগিরই সংযোজন হবে।

উত্তরা নিউজ/এস,এম,জেড