হরিণাকুন্ডুতে প্রবাসীর নিজ অর্থায়নে সড়ক সংস্কার


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ - ০৩:৪৪:৪১ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার জোড়াদহ ইউনিয়নের বেলতলা, হরিশপুর ও শড়াতলা গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র গ্রামীণ সড়কটি দীর্ঘদিন ধরেই সংস্কার বা মাটি ভরাট না করায় ফসলের মাঠে যেতে পারছে না ঐ ৩ গ্রামের শত শত কৃষক। ফলে অনেক সময় ফসল ঘরে তুলতে না পারায় ক্ষেতেই নষ্ট হয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে এসব সাধারণ কৃষক।

বেলতলা গ্রামের বয়োবৃদ্ধ কৃষক মানোয়ার মিয়া, দুলাল মিয়া, আজিজুল হক ও আলফাজ উদ্দীন বলেন, গ্রামের এই রাস্তাটির মাটি ভরাট হয়নি কখনও। বার বার জনপ্রতিনিধিদের কাছে ধরণা দিয়েও কাজ হচ্ছে না কোন। ফলে বিভিন্ন মৌসুমে আমাদের মাঠের ফসল ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছে। তরুণ যুবক জাহাঙ্গীর সবুজ, ডাবলু মিয়া ও রিজন বলেন, রাস্তাটি বর্ষা মৌসুমে সম্পূর্ণ পানিতে তলিয়ে যায়। দেখলে মনে হয় এটি একটি পুকুর। তিন গ্রামের সাধারণ মানুষের একমাত্র গ্রামীণ এ সড়কটি নিজ উদ্যোগে সংস্কারে এগিয়ে আসেন বেলতলা গ্রামের কৃতী সন্তান, হরিনাকুন্ডু প্রবাসী জাহিদুল ইসলাম বাবু মিয়া। তিনি নিজ অর্থায়নে সংস্কার করছেন গ্রামীণ এই সড়কটি। সরেজমিনে ঐ এলাকায় গিয়ে দেখা গেছে, ঐ প্রবাসী বাবু মিয়ার নিজ অর্থায়নে আনা হচ্ছে ইট, বালু ও খোয়া। গ্রামীণ যানবাহনে সাধারণ মানুষ মাটি কেটে আনছেন গ্রামের ঐ প্রবাসীর নিজ জায়গা থেকে। স্বেচ্ছাশ্রমের মাধ্যমে শতাধিক সাধারণ মানুষ কাজ করছেন রাস্তা সংস্কারে। ঐ গ্রামের কৃতী সন্তান কাতার প্রবাসী বাবু মিয়া বলেন, দীর্ঘদিন ধরেই কয়েকটি গ্রামের মানুষ এই রাস্তাটির কারণে চরম ভোগান্তির সম্মুখীন হচ্ছে। তাই সাধারণ মানুষের কথা ভেবে নিজ অর্থায়নে রাস্তাটি সংস্কারের ব্যবস্থা করেছি। সাধারণ মানুষের জন্য যে কোন প্রয়োজনে তাদের পাশে থেকে সেবা করতে চাই। এলাকাবাসী বলেন প্রবাসী বাবু মিয়া একজন সমাজ সেবক, তিনি বিভিন্ন সময় সমাজের মানুষের জন্য কাজ করেন।

স্কুল কলেজের মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি ও সমাজ উন্নয়নমূলক বিভিন্ন কর্মকান্ডের সাথে তিনি জড়িত বলে জানান ঐ গ্রামের সাধারণ মানুষ। তাই গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র এই রাস্তাটির সংস্কারের ব্যাপারে তাকে জানানো হলে তিনি সাথে সাথেই নিজ উদ্যোগে রাস্তাটি সংস্কারের ব্যবস্থা করেন। তারা দীর্ঘদিনের অবহেলিত বেহাল এ সড়কটি নিজ উদ্যোগে সংস্কার করায় ঐ প্রবাসী বাবু মিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।