হরমুজ প্রণালিতে আটক হওয়ার ভয়ে ঢুকছে না ব্রিটিশ তেল ট্যাংকার


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ০৯ জুলাই ২০১৯ - ১০:২৯:০৬ পূর্বাহ্ন

ব্রিটিশ তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়ামের একটি সুপার তেল ট্যাংকার আটক হওয়ার ভয়ে হরমুজ প্রণালীতে না ঢুকে পারস্য উপসাগরে সৌদি উপকূলে অবস্থান করছে বলে খবর পাওয়া গেছে। আটলান্টিক মহাসাগর থেকে ভূমধ্যসাগরে প্রবেশের মুখে জিব্রাল্টার প্রণালীতে ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই আন্তর্জাতিক আইন অমান্য করে একটি ইরানি সুপার তেল ট্যাংকার আটক করার পর তেহরান ব্রিটেনের বিরুদ্ধে একই ধরনের ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিল।

ব্রিটিশ সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদ সংস্থা ব্লুমবার্গ জানিয়েছে, ব্রিটিশ তেল ট্যাংকারটি ‘ইরানের হাতে আটক হওয়ার ভয়ে’ হরমুজ প্রণালীর দিকে অগ্রসর হচ্ছে না।

গত সপ্তাহে আমেরিকার অনুরোধে সাড়া দিয়ে ব্রিটিশ নৌবাহিনী অবৈধভাবে ইরানের সুপার তেল ট্যাংকার ‘গ্রেস-ওয়ান’কে আটক করে।ইরান এ ঘটনাকে ‘জলদস্যুতা’ হিসেবে আখ্যায়িত করে ট্যাংকারটি অবিলম্বে ছেড়ে দেয়ার জন্য লন্ডনের প্রতি আহ্বান জানিয়েছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি হুমকি দিয়ে বলেছেন, ব্রিটেন এ পদক্ষেপের উপযুক্ত জবাব পাবে।

জিব্রাল্টার প্রণালী থেকে এই তেল ট্যাংকারটিকে আটক করেছে ব্রিটিশ নৌবাহিনী

সৌদি উপকূলে অবস্থান করা ব্রিটিশ পেট্রোলিয়ামের তেল ট্যাংকারটির নাম ‘ব্রিটিশ হেরিটেজ’ যা ১০ লাখ ব্যারেলের বেশি তেল বহন করতে সক্ষম। গত ৬ জুলাই এই ট্যাংকারটির হরমুজ প্রণালী অতিক্রম করে ইরাকে বসরা বন্দরে পৌঁছার কথা থাকলেও তিন দিন ধরে সেটি সৌদি উপকূলে নোঙর ফেলে অবস্থান করছে।

ব্লুমবার্গ বলেছে, ব্রিটিশ পেট্রোলিয়াম এই ভয়ে উদ্বিগ্ন রয়েছে যে, জিব্রাল্টার প্রণালীতে ইরানি তেল ট্যাংকার আটকের প্রতিশোধ নিতে ‘ব্রিটিশ হেরিটেজ’কে আটক করতে পারে তেহরান।

ইরাকের বসরা থেকে তেল নিয়ে তা উত্তর-পশ্চিম ইউরোপে সরবরাহ করার কথা ছিল ব্রিটিশ তেল ট্যাংকারটির। কিন্তু ব্লুমবার্গ জানিয়েছে, প্রস্তাবিত চালানটির বুকিং বাতিল হয়ে গেছে।

উত্তরা নিউজ/এস,এম,জেড