হংকংয়ে সব কার্যক্রম বন্ধ করলো টিকটক


» Masud Rana | | সর্বশেষ আপডেট: ১১ জুলাই ২০২০ - ০২:৫০:৫৩ অপরাহ্ন

হংকংয়ের স্বায়ত্তশাসন ভেঙে দেয়া হয়েছে।নতুন জাতীয় নিরাপত্তা বিল পাশের পর সেখানে নানা ধরনের অদল-বদলের ঘটনা ঘটছে। এই আইনের প্রভাবে এশিয়ার অন্যতম প্রযুক্তি হাব হংকং থেকে সরে গেল টিকটক। মূল ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতি থেকে হংকংয়ের বাজার ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, হংকং ছাড়তে যাচ্ছে টিকটক, বেশ কয়েকদিন ধরেই এমনটা শোনা যাচ্ছিল। তবে আইন পাশের দিনই হংকংয়ে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে টিকটক। ফলে সেদিন থেকে ব্যবহারকারীরা আর সেই অঞ্চলে টিকটক ব্যবহার করতে পারছেন না।

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। অবশ্য এটির নিরাপত্তা নিয়ে শুরু থেকে আশঙ্কা প্রকাশ করে আসছেন বিশেষজ্ঞরা। আর গ্রাহকের সেই বিশ্বাস বাড়াতেই হংকং ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে টিকটক।

টিকটকের এক মুখপাত্র জানিয়েছেন, বাজার ও গ্রাহকদের প্রতি তাদের প্রতিশ্রুতির কারণে তারা হংকং ছাড়ছে। তারা কখনোই গ্রাহকদের তথ্য কারো নিকট প্রদান করেন না।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, গুগল ও টেলিগ্রামের মতো প্রতিষ্ঠানও হংকং ছাড়ার চিন্তা করছে। চলতি সপ্তাহে এসব প্রতিষ্ঠান জানিয়েছে, তারা হংকংয়ের পুলিশের পক্ষ থেকে গ্রাহকদের তথ্য চেয়ে আবেদন সরাসরি নাকচ করে দিয়েছে।