স্বাস্থ্য অধিদফতরের লাইসেন্সের প্রয়োজনীয়তা আইসিডিডিআর, বি-এর জন্য প্রযোজ্য নয়


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ৩০ জুলাই ২০২০ - ১০:১৬:৫৬ পূর্বাহ্ন

সম্প্রতি অনেকেই আইসিডিডিআর, বি হাসপাতাল ও ক্লিনিক্যাল ল্যাবরেটরি পরিচালনার জন্য স্বাস্থ্য অধিদফতর থেকে লাইসেন্স গ্রহণ আবশ্যক কিনা জানতে চেয়েছেন। এ বিষয়ে আইসিডিডিআর, বি-এর বক্তব্য হলো, মেডিকেল প্র্যাকটিস এবং প্রাইভেট ক্লিনিকস এবং ল্যাবরেটরিজ (রেগুলেশন) অধ্যাদেশ, ১৯৮২ এর অধীনে স্বাস্থ্য অধিদফতরের লাইসেন্সের প্রয়োজনীয়তা আইসিডিডিআর, বি-এর জন্য প্রযোজ্য নয়, কারণ আইসিডিডিআর, বি কোনো ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান নয়।

আইসিডিডিআর, বি, একটি আন্তর্জাতিক সংস্থা, যা বাংলাদেশ সরকারের একটি বিশেষ অধ্যাদেশ দ্বারা প্রতিষ্ঠিত (অধ্যাদেশ নং ৫১, ১৯৭৮ বাংলাদেশ সরকার)।

এই অধ্যাদেশ আইসিডিডিআর, বি-কে গবেষণা, শিক্ষা এবং প্রশিক্ষণের পাশাপাশি ক্লিনিকাল সেবাদান কেন্দ্র হিসেবে কাজ করার ক্ষমতা প্রদান করেছে; এই লক্ষ্যে আইসিডিডিআর, বি-কে হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি, প্রাণী গবেষণা কেন্দ্র, গ্রন্থাগার, পাঠকক্ষ, বৈজ্ঞানিক সরঞ্জাম এবং যন্ত্রপাতি রক্ষণ ও পরিচালনার জন্য ক্ষমতা প্রদান করেছে (১৯৭৮ সালের ৫১ নং অধ্যাদেশের ৩ ও ৫ নং ধারা)।

এই অধ্যাদেশের আদেশ ও কর্তৃত্বের অধীনে, আইসিডিডিআর, বি হাসপাতালে ডায়রিয়ার রোগীদের বিনামূল্যে চিকিৎসা দিয়ে আসছে এবং ৪০ বছরের বেশি সময় ধরে লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।