স্ট্রেইটনার ব্যবহার


» আশরাফুল ইসলাম | ডেস্ক এডিটর | | সর্বশেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৯ - ০৯:২৯:০১ অপরাহ্ন

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চুল অপেক্ষাকৃত কম ক্ষতি করে তাপীয় সরঞ্জাম ব্যবহারের উপায় সম্পর্কে জানানো হল।

তাপ প্রতিরোধক স্প্রে বা সিরাম: চুলের আয়রন বা ব্লোড্রায়ার ব্যবহার করার আগে কিছু প্রতিরোধক ব্যবহার করা উচিত। তাপ প্রতিরোধক স্প্রে বা সিরাম ব্যবহার  চুলের সুরক্ষার স্তর তৈরি করে এবং চুলকে ক্ষতি হওয়া থেকে বাঁচায়। এই সকল প্রতিরোধক ব্যবহারে চুলে উজ্জ্বলতা যোগ হয়। পাশাপাশি চুলের স্বাস্থ্যও ভালো থাকে।

তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায় এমন সরঞ্জাম: চুলে সরঞ্জাম ব্যবহারের কারণে অনেক সময় চুল পুড়ে যেতে পারে। বাজারে বর্তমানে সাধ্যের মধ্যেই আয়রন ও ব্লোড্রায়ার পাওয়া যায়। তবে তা সব সময় চুলের জন্য ভালো নাও হতে পারে। তাই বাজেট সামান্য বাড়িয়ে সিরামিকের প্লেট দেওয়া আছে এমন আয়রন কিনুন। এছাড়াও তাপ মাত্রা নিয়ন্ত্রণ করা এমন আয়রন ও অন্যান্য সরঞ্জাম ব্যবহার করাই ভালো।

একই স্থানে বার বার আয়রন করবেন না: চুলের একই অংশেই আমরা বার বার স্ট্রেইটনার ব্যবহার করে অভ্যস্ত। কিন্তু এটা চুলের ক্ষতি করে। তাই, চুলের ক্ষতি এড়াতে একটু ধৈর্য্য ধরে সময় নিয়ে একবারেই ভালো মতো চুল আয়রন করে নিন।

ক্ষতিগ্রস্ত চুলের যত্ন: চুলে নানান প্রসাধনী ও সরঞ্জাম ব্যবহারের কারণে ক্ষতি হওয়াই স্বাভাবিক। তাই চুল ভালো রাখতে নিয়মিত এর যত্ন করা প্রয়োজন। মাসে একবার চুলে স্পা করা এবং প্রতি সপ্তাহে চুলে মাস্ক ব্যবহার করা উপকারী। এতে চুল সুস্থ ও স্বাস্থ্যোজ্জ্বল হয়।

চুল বাতাসে শুকানো: চুল কোনো রকম তাপীয় সরঞ্জামের ব্যবহার ছাড়া সাধারণ বেণি বা খোঁপা করে স্টাইল করতে পারেন। এবং চুল শুকাতে তাপীয় সরঞ্জামের বদলে প্রাকৃতিকভাবেই শুকানোর চেষ্টা করুন।