উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


সোনা ও ইয়াবাসহ শাহজালালে দুই চীনা নাগরিক আটক






এস, এম, মনির হোসেন জীবন : ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই চীনা নাগরিকের কাছ থেকে ৫ কেজি ৫৬০ গ্রাম ওজনের ৪৮পিস সোনার বার জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ টিমের সদস্যরা। সোনা চোরা চালানের অভিযোগে দুই বিদেশী নাগরিককেও আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- চেন জিফা (২৯) এবং ডিং শো সেং (৩৫)। তাদের উভয়ের জন্মস্থান চীনের হুবেইতে। জব্দকৃত স্বর্ণের বাজারমূল্য প্রায় ২ কোটি ৭৯ লাখ টাকা।
আজ বুধবার সকালে শাহজালাল বিমানবন্দরের গ্রিন চ্যানেল এলাকা থেকে ৪৮ পিস সোনার বার সহ দুই চীনা নাগরিককে আটক করে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ দল।
ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী আজ বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আজ বুধবার সকাল ৯টার দিকে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে এয়ার এরাবিয়ার একটি উড়োজাহাজ ঢাকায় আসে। আর ওই বিমানের যাত্রী ছিলেন চীনের হুবেই এলাকার বাসিন্দা চেন জিফা (২৯) এবং ডিং শোসেং (৩৫)। পরবর্তীতে এই দুইযাত্রী বিমানবন্দরে নেমে গ্রিন চ্যানেল এলাকা দিয়ে বের হয়ে ৯ নম্বর বোর্ডিং ব্রিজ এলাকায় আসার সময় ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ টিমের সদস্যরা জানতে চায় যে, তাদের কাছে শুল্ক করারোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা অস্বীকার করেন। এরপর তাদের সঙ্গে থাকা লাগেজ স্ক্যানে দেয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায়। পরবর্তীতে এই দুই বিদেশী নাগরিকের লাগেজ খুলে ‘জিপাস’ ব্র্যান্ডের দুটি ‘সোলার হোম সিস্টেম’ পাওয়া যায়। সোলার সিস্টেম খুলে তার মধ্যে থাকা ব্যাটারি খুলে ১০ তোলা ওজনের ২৪টি করে মোট ৪৮টি স্বর্ণবার পাওয়া যায়। যার মধ্যে ৫ কেজি ৫৬০ গ্রাম সোনা রয়েছে। জব্দকৃত স্বর্ণের বাজারমূল্য প্রায় ২ কোটি ৭৯ লাখ টাকা।
ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী আজ বুধবার জানান,এ ঘটনায় দি কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নিয়ে আটককৃত দুই বিদেশী যাত্রীকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে। এঘটনায় আজ দুপুরে বিমানবন্দর থানায় সোনা চোরাচালান আইনে মামলা দায়ের করা হয়েছে।