সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন

উত্তরা নিউজ টোয়েন্টিফর ডটকম। ঢাকা: রমজান আসন্ন। আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে। শবে বরাতের ১৫ দিন পরে শুরু হয় রমজান মাস। সে হিসেবে চাঁদ দেখা সাপেক্ষে রমজান শুরু হতে পারে ৭ মে। বিষয়টিকে গুরুত্ব দিয়ে বরাবরের মতো এ বছরও সেহরি ও ইফতারের সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।
ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুফতি ওয়ালীয়র রহমান খান, মুহাদ্দিস মোহাম্মদ আব্দুল্লাহ এবং দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ এর পরিচালক মো. আনিছুর রহমান সরকার স্বাক্ষরিত এই সময়সূচিতে ধর্মীয় নিয়ম কানুনগুলো সতর্কতার সঙ্গে প্রতিফলিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এই রোজা ও সেহরির সময়সূচি সরকারিভাবে গণ্য এবং দেশের সব মসজিদে এই সময়সূচি অনুসারে রমজান মাসে আজান দেওয়া হয়ে থাকে।
ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে । ফজরের নামাজের ওয়াক্তের শুরু সুবহে সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। তাই সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। অন্যদিকে, সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

সূচি অনুযায়ী, আগামী ৬ মে রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতে সেহরি খেয়ে ৭ মে মঙ্গলবার থেকে রোজা রাখতে হবে। ওইদিন সেহরির শেষ সময় হবে রাত ৩টা ৫২ মিনিটে আর ইফতারের সময় হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে। রোজা শুরু হবে বৈশাখ মাসের ২৪ তারিখে।  ৩০ রমজান হিসেবে চলবে জ্যৈষ্ঠ মাসের ২২ তারিখ পর্যন্ত।  রমজান মাস পূর্ণ ৩০ দিনের হলে অর্থাৎ রোজা ৩০টি হলে ঈদুল ফিতর আগামী ৬ জুন হওয়ার কথা রয়েছে।

সেহরি ও ইফতারের সময়সূচি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: