সিলেটে আজহারীর ওয়াজ নিষিদ্ধ করলেন জেলা প্রশাসন


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ - ০১:১৮:১৪ অপরাহ্ন

বর্তমান সময়ের আলোচিত ধর্মীয় বক্তা মিজানুর রহমান আজহারী সিলেটে ওয়াজ করতে পারবেন না বলে জানিয়েছে জেলা প্রশাসন।

সম্প্রতি তার বক্তব্যের কিছু অংশ নিয়ে বিতর্ক দেখা দেয়ায় পূর্ব সিলেটের একাংশের আলেমদের দাবির পরিপ্রেক্ষিতে বুধবার সন্ধ্যায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে এক সভায় এ সিদ্ধান্ত হয়।

আগামী ২০ জানুয়ারি সিলেটের কানাইঘাট এবং জৈন্তাপুরের দুটি স্থানে তাফসিরুল কোরআন মাহফিলে মিজানুর রহমান আজহারীর উপস্থিত থাকার কথা ছিল। এ উপলক্ষে প্রচার চালানো হচ্ছিল উপজেলা জুড়ে। তবে এ দুটি অঞ্চলের ক্বওমি আলেমদের একাংশ তাকে প্রতিহত করার ঘোষণা দেয়। এ নিয়ে দুই এলাকাতেই উত্তেজনা সৃষ্টি হয়।

জেলা প্রশাসক আলেমদের নিয়ে বৈঠকে বসেন। বৈঠকে দুই উপজেলার নির্বাহী কর্মকর্তাদের বক্তব্য শোনা হয়। পরে মাহফিরের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত হয়।

সভায় বলা হয়, সিলেটে অনুষ্ঠিতব্য সব তাফসির মাহফিলে আজহারী উপস্থিত হতে পারবেন না। নতুন করে কোথাও মাহফিলের আয়োজন করতে হলে আগে প্রশাসনের অনুমতি নিতে হবে। প্রশাসন অনুমতি দিলেই তিনি সিলেটে ওয়াজ করতে পারবেন।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছলাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় সাময়িক সময়ের জন্য মাহফিলের অনুমতি দেয়া হয়নি। আগামীতে পরিস্থিতি স্বাভাবিক হলে প্রশাসন অনুমতি দিতে পারে।’

গত সোমবার কানাইঘাট দারুল উলুম কওমি মাদ্রাসায় এক সভায় মিজানুর রহমান আজহারীকে ‘ইসলামবিরোধী বক্তা’ আখ্যায়িত করা হয়। সভায় কানাইঘাটে আজহারীকে প্রতিরোধ করতে মুকিগঞ্জের উদ্দেশে লংমার্চের ডাক দেয়া হবে বলেও ঘোষণা দেয়া হয়।

এছাড়া, মঙ্গলবার রাতে ইমান আকিদা সংরক্ষণ কমিটির ব্যানারে কানাইঘাট পূর্ব বাজারে প্রতিবাদ সমাবেশ ও গণমিছিলের ডাক দিয়ে বিভিন্ন স্থানে মাইকিং করা হয়। এরপর রাতেই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে দেখা করে মাহফিলের অনুমতি না দিতে আবেদন জানান তারা।