সাভারে মৃত ও অসুস্থ্য গরুর মাংস বিক্রির অভিযোগ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ - ০৫:৫২:১৭ অপরাহ্ন

শহিদুল্লাহ সরকারঃ সাভার বাজার বাস স্ট্যান্ডের কাঁচা বাজারের কাদের মিয়ার গোশতের দোকানে বিক্রির উদ্দেশ্যে আনা একটি মরা গরু এই দোকান থেকে সরিয়ে ফেলা হয়েছে। এর আগে এই দোকান থেকেই মরা গরুর মাংস সহ হাতেনাতে আটক করা হয় রাজু নামের এক কসাইকে।
সাভারে ভোক্তাদের দীর্ঘদিনের অভিযোগ, “অসুস্থ ও মৃত গরু জবাই করে বিক্রি করা হয়েছে। প্রাণী সম্পদ অধিদফতরের নির্দেশনা থাকার পরও স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই জবাই করা হচ্ছে পশু। পশুর শারীরিক অবস্থা বিবেচনা না করে জবাই করা স্বাস্থ্য ঝুঁকি সম্পূর্ণ, এসব মাংস না যেনে কিনছেন সাভারের সাধারণ ক্রেতারা।
জনস্বাস্থ্য মারাত্মক হুমকির মুখে পড়েছে। সে কারণে অধিক সংক্রমণ ও ছোঁয়াচে রোগ বৃদ্ধির পাশাপাশি কিডনি, লিভার ও হৃদপিন্ড স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কাও রয়েছে।
রোগাক্লান্ত পশু কোয়ারানটাইনে রাখার পরিবর্তে এভাবে প্রকাশ্যে বিক্রি করা এমনকি স্বাস্থ্য পরীক্ষা ছাড়া পশু জবাই করা দন্ডনীয় অপরাধ। কসাইরা বলছেন পশুর স্বাস্থ্য পরীক্ষা করার কথা যাদের, প্রাণী সম্পদ দপ্তর এর এক শ্রেণীর কর্মকর্তাদের কখনো মাংস কখনো বা নগদ টাকা নিয়ে তারা দিব্যি কর্মটি চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।