সাত পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হবে ১০ সেপ্টেম্বর


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৯ অগাস্ট ২০১৯ - ০৬:১৪:৫০ অপরাহ্ন

গুচ্ছ পদ্ধতিতে সাত পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর। আবেদন কার্যক্রম চলবে ১৫ অক্টোবর পর্যন্ত এবং লিখিত পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর।

রোববার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে প্রথমবারের মতো ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় ও একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। ভর্তি আবেদন ফি ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইন আবেদন শেষে মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ অথবা শিওর ক্যাশের মাধ্যমে অর্থ প্রদান করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা ৭ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১০৮টি আসন, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ৩৩০টি, ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০০টি, সিলেটের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৮৭টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টিসহ ৭ বিশ্ববিদ্যালয়ে মোট ৩৫৫১টি আসন রয়েছে।

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের লিখিত নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে দেয়া থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা হবে। আগামী ৩০ নভেম্বর ১১টা থেকে ১২টা পর্যন্ত খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া একযোগে ৬টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ ৮ চাওয়া হয়েছে।

উত্তরা নিউজি/এস,এম,জেড