‘সাজা হলেই সরকারি চাকরি থেকে কেন বরখাস্ত নয়’


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০ - ০৯:৩০:২৭ অপরাহ্ন

কোনো সরকারি কর্মচারী ফৌজদারি মামলায় কেবল এক বছরের অধিক মেয়াদে কারাদণ্ডে দণ্ডিত হলে চাকরি থেকে বরখাস্ত করা সংক্রান্ত নতুন বিধান কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, জাতীয় সংসদের স্পিকার, রাষ্ট্রপতির সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, লেজিসেলেটিভ সচিব, সংসদ সচিবালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, আগের আইনে ছিল- সাজা হলেই চাকরি যাবে। এখন এক বছর করা হয়েছে। তার মানে এক বছরের কম সাজা হলে তার চাকরি যাবে না। হাইকোর্ট নতুন এই বিধানের বিরুদ্ধে রুল জারি করেছেন।

হিউম্যান রাইটস অ‌্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গত ৯ ফেব্রুয়ারি এ রিট করা হয়। মামলার বিবরণে জানা যায়, সরকারি চাকরি আইন-২০১৮ এর ৪২ ধারায় বলা হয়েছে, (১) কোনো সরকারি কর্মচারী ফৌজদারি মামলায় আদালত কর্তৃক মৃত্যুদণ্ড বা ১ (এক) বৎসর মেয়াদের অধিক মেয়াদে কারাদণ্ডে দণ্ডিত হইলে, উক্ত দণ্ড আরোপের রায় বা আদেশ প্রদানের তারিখ থেকে চাকরি হইতে তাৎক্ষণিকভাবে বরখাস্ত হইবেন।