সবার আগে ধোনির ‘দুইশ’


» উত্তরা নিউজ টোয়েন্টিফর, ডেস্ক রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ২০ অক্টোবর ২০২০ - ১১:৫০:৪৮ পূর্বাহ্ন

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে সময়টা একদমই ভালো যাচ্ছে না টুর্নামেন্টের ইতিহাসের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংসের। দলের মতো ব্যক্তিগত পারফরম্যান্সেও যাচ্ছেতাই অবস্থা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। তবে একের পর এক রেকর্ড ঠিকই গড়ে যাচ্ছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

সোমবার রাতে রাজস্থান রয়্যালসের বিপক্ষে এবারের আসরের দশম ম্যাচ খেলেছে চেন্নাই সুপার কিংস। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৭ উইকেটে হেরে গেছে আইপিএলের তিনবারের চ্যাম্পিয়নরা। আগে ব্যাট করে ১২৫ রান করেছিল চেন্নাই। জবাবে ১৫ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে গেছে রাজস্থান।

তবে এ ম্যাচ দিয়েই অনন্য এক রেকর্ড গড়েছেন ধোনি। আইপিএলের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছেন ২০০টি ম্যাচে। এখনও পর্যন্ত বিশ্বের আর কোনো ক্রিকেটার আইপিএলে দুইশ ম্যাচ খেলার কৃতিত্ব দেখাতে পারেননি। ২০০৮ সালে উদ্বোধনী আসর থেকে শুরু করে প্রতিটি মৌসুমে খেলা ধোনিই হলেন ২০০ ম্যাচ খেলা প্রথম ক্রিকেটার।

রাজস্থানের বিপক্ষে ম্যাচের টসের সময় এ রেকর্ডের ব্যাপারে জানতে পারেন ধোনি। তখন প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, ‘আপনার কথাতেই বিষয়টা (২০০তম ম্যাচ) আমি জানলাম। অবশই ভালো লাগছে, তবে এটা কেবলই একটা সংখ্যা। অনেক চোট ছাড়া লম্বা সময় ধরে খেলতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি।’

দুইশতম ম্যাচটি ব্যক্তিগত কিংবা দলীয় পারফরম্যান্সে স্মরণীয় করতে পারেননি ধোনি। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ২৮টি বল খেলে মাত্র ২৮ রানই করতে পেরেছেন তিনি। পুরো দলের ব্যাটিং ব্যর্থতার একটা চিত্র যেন ফুঁটে ওঠে ধোনির এই ব্যাটিংয়েই। যার মাশুল দিতে হয় শেষপর্যন্ত ৭ উইকেটের পরাজয়ে।

আইপিএলে প্রথম ক্রিকেটার হিসেবে ধোনি দুইশ ম্যাচ খেললেও, সবগুলো ম্যাচই চেন্নাইয়ের হয়ে নয়। মাঝে বেটিংয়ের সঙ্গে জড়িত থাকার দায়ে নিষিদ্ধ ছিল চেন্নাই সুপার কিংস। সে দুই মৌসুমে রাইজিং পুনে সুপারজায়ান্টসের খেলেন ধোনি। সবমিলিয়ে চেন্নাইয়ের হয়ে ১৭০ ও রাইজিং পুনের হয়ে ৩০ ম্যাচ খেলেছেন তিনি।

ধোনির পর আইপিএলে ২০০ ম্যাচ খেলার দৌড়ে খুব কাছেই রয়েছেন মুম্বাই ইন্ডিয়ানসের অধিনায়ক রোহিত শর্মা। আর মাত্র তিন ম্যাচ খেললেই দুইশ পূরণ হবে রোহিতের। সব ঠিকঠাক থাকলে যা হয়ে যেতে পারে আইপিএলের চলতি আসরেই।

আইপিএলে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটার
১/ মহেন্দ্র সিং ধোনি (২০০৮-২০২০): ২০০ ম্যাচ
২/ রোহিত শর্মা (২০০৮-২০২০): ১৯৭ ম্যাচ
৩/ সুরেশ রায়না (২০০৮-২০১৯): ১৯৩ ম্যাচ
৪/ দিনেশ কার্তিক (২০০৮-২০২০): ১৯১ ম্যাচ
৫/ বিরাট কোহলি (২০০৮-২০২০): ১৮৬ ম্যাচ

এদিকে শুধু খেলোয়াড় হিসেবে নয়, অধিনায়ক হিসেবেও আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ধোনির দখলে। চেন্নাই ও পুনেকে তিনি নেতৃত্ব দিয়েছেন ১৮৪টি ম্যাচে। একমাত্র অধিনায়ক হিসেবে জিতেছেন একশ’র বেশি ম্যাচ। জয় কিংবা নেতৃত্ব দেয়ার রেকর্ডে তার ধারেকাছেও নেই কেউ।

আইপিএলে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেয়া ক্রিকেটার
১/ মহেন্দ্র সিং ধোনি – ১৮৪ ম্যাচে ১০৭ জয়
২/ গৌতম গম্ভীর – ১২৯ ম্যাচে ৭১ জয়
৩/ বিরাট কোহলি – ১১৯ ম্যাচে ৫৪ জয়
৪/ রোহিত শর্মা – ১১৩ ম্যাচে ৬৬ জয়
৫/ অ্যাডাম গিলক্রিস্ট – ৭৪ ম্যাচে ৩৫ জয়