সংশোধিত জিডিপি’র আকার বাড়ছে ১৩,৩৫১ কোটি টাকা

২) চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটে টাকার অঙ্কে জিডিপি’র আকার নির্ধারণ করা হয়েছিল ২৫ লাখ ৩৭ হাজার ৮৪৯ কোটি টাকা। কিন্তু মধ্য মেয়াদী সামষ্টিক অর্থনৈতিক কাঠামোর আওতায় সংশোধিত জিডিপি’র আকার নির্ধারণ করা হয়েছে ২৫ লাখ ৫১ হাজার ২০০ কোটি টাকা। গত ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি’র আকার হিসাব করা হয়েছিল ২২ লাখ ৫০ হাজার ৪৭৯ কোটি টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে জিডিপি’র আকার বাড়ছে ৩ লাখ ৭২১ কোটি টাকা।
৩) অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হারে পূর্বের ধারাবাহিকতা বজায় রাখা একটা চ্যালেঞ্জ। ইতোপূর্বে পাঁচটি নির্বাচনী (১৯৯১, ১৯৯৬, ২০০২, ২০০৮ ও ২০১৪) অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার পূর্ববর্তী (১৯৯০, ১৯৯৫, ২০০১, ২০০৭ ও ২০১৩) অর্থবছরের তুলনায় কমেছে। কিন্তু চলতি অর্থবছরে একটি ধারাবাহিক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় জিডিপি প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য প্রভাব পড়বে না।
৪) চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৮ দশমিক ২৫ শতাংশ অর্জিত হবে বলে সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রত্যাশা ব্যক্ত করেছেন। মূল বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ দশমিক ৮ শতাংশ। সম্পাদনা : ইকবাল খান
৫) গত ২০১৭-১৮ অর্থবছরের মূল বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছিল ৭ দশমিক ৪ শতাংশ। সংশোধিত বাজেটে এটা বাড়িয়ে ৭ দশমিক ৬৮ শতাংশ নির্ধারণ করা হয়। সর্বশেষ হিসাব অনুযায়ী, গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *