শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে রাস মেলার উদ্বোধন করলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ - ০৬:১৫:০০ অপরাহ্ন

বীরগঞ্জ সংবাদদাতা, দিনাজপুর থেকে রনজিৎ সরকার রাজ : – দিনাজপুরে ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে রাস উৎসব উপলক্ষে মাসব্যাপী রাস মেলা শুরু হয়েছে। ১১ নভেম্বর ২০১৯ সোমবার সন্ধায় প্রধান অতিথি হিসেবে কান্তনগর মন্দির প্রাঙ্গণে মাসব্যাপী রাস মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। পরে মধ্যরাতে অনুষ্ঠিত হয় রাস উৎসব।

মাসব্যাপী রাস মেলা উদ্বোধন উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় দিনাজপুর রাজ দেবত্তোর এস্টেটের এজেন্ট অমলেন্দু ভৌমিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

দিনাজপুর রাজ দেবোত্তর এষ্টেট-এর এজেন্ট অমলেন্দু ভৌমিক জানান, ১৭৫২ খ্রিষ্টাব্দে মন্দির প্রতিষ্ঠার পর হতে রাজ বংশের পরিবার প্রচলিত চিরাচরিত প্রথা অনুযায়ী শ্রীশ্রী জন্মাষ্টমীর আগের দিন কান্তনগর মন্দির হতে ঢেঁপা নদীপথে নৌ-বহরে শ্রীশ্রী কান্তজীউ বিগ্রহ দিনাজপুর রাজবাড়ী মন্দিরে নিয়ে যাওয়া হয়। আবার রাস পূর্নিমার একদিন আগে শত শত ভক্তদের অংশ গ্রহনের মধ্যদিয়ে প্রচলিত নিয়ামুযায়ী কান্তনগর মন্দিরে নেয়া হয়। এরপর প্রতি বছর বাংলা কার্তিক মাসের চাঁদের পূর্ণিমায় এই রাস উৎসব পালিত হয়। রাস উৎসব উপলক্ষে চলে মাসব্যাপী রাস মেলা। হাজার হাজার ভক্ত ও পুন্যার্থীদের পদভারে মন্দির অঙ্গন এখন মুখরিত। মেলায় দেশের প্রায় সব জেলা ছাড়াও ভারত থেকেও শতশত নারী-পুরুষ ভক্ত-পূণ্যার্থী ও দেশী-বিদেশী বিপুল সংখ্যক পর্যটকেরা মেলায় আসেন। নির্মল বিনোদনের জন্য সার্কাসসহ ধর্মীয় কীর্ত্তনগান ছাড়াও হিন্দু ধর্মীয় বই-পুস্তক, শাঁখা-সিদুর, শঙ্খ, বালা, চুড়িসহ নানান পণ্যের পসরা সমৃদ্ধ দোকান মেলায় শোভা পেয়েছে।

অন্যান্যদের মধ্যে উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী কর্মকতা নাসিম আহমেদ, বিশিষ্ট সাংবাদিক ও রাজ দেবোত্তর এস্টেট এর সদস্য চিত্ত ঘোষ ও নির্বাহী সদস্য প্রেম নাথ রায়, কাহারোল উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, জেলা পরিষদের সদস্য আতাউর রহমান বাবু ও মীরা মাহবুব প্রমুখ।

এদিকে মাসব্যাপী রাস মেলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।