শ্রীলঙ্কার বিশ্বকাপ অধিনায়ক করুনারাত্নে!

আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা ক্রিকেট দলের একদিনের আন্তর্জাতিক ম্যাচ বাকি আর মাত্র ২টি। বিশ্বকাপ শুরুর ঠিক আগ দিয়ে স্কটল্যান্ডের বিপক্ষে এ দুই ম্যাচ খেলবে তারা। ফলে সে সিরিজ দিয়েই মূলত ঠিক করা হবে লঙ্কানদের বিশ্বকাপ স্কোয়াড এবং অধিনায়কের নাম।

তবে বিশ্বকাপ শুরুর প্রায় আড়াই মাস আগেই লঙ্কান ক্রিকেটে আলোচনা শুরু হয়ে গেছে যে ক্রিকেটের সর্বোচ্চ আসরে দলের অধিনায়কত্ব করবেন কে। অ্যাঞ্জেলো ম্যাথুজ কিংবা দীনেশ চান্দিমালের ওপর ভরসা প্রায় হারিয়েই ফেলেছে বোর্ড।

এমতাবস্থায় নতুন অধিনায়কের অধীনে বিশ্বকাপে যাবে শ্রীলঙ্কা ক্রিকেট দল? নাকি পুরনোদের মধ্য থেকেই দেয়া হবে বিশ্বকাপের অধিনায়ক? উত্তর মিলেছে লঙ্কান টপঅর্ডার দিমুথ করুনারাত্নের কাছে। যার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা।

টেস্ট দলের নিয়মিত মুখ করুনারাত্নে। কিন্তু ওয়ানডেটা খেলেছেন সবশেষ ২০১৫ সালে, বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে। আবার চার বছর পর বিশ্বকাপ দিয়েই ওয়ানডে দলে ফিরতে পারেন করুনারাত্নে, তাও কি-না অধিনায়ক হিসেবে। এ তথ্য নিজেই জানিয়েছেন ৩০ বছর বয়সী এ বাঁহাতি ব্যাটসম্যান।

তিনি বলেন, ‘নির্বাচকরা আমাকে এখনো কিছু নিশ্চিত করেনি। তবে তারা আমাকে মানসিকভাবে প্রস্তুতি নিতে বলেছে। যাতে আমি ওয়ানডে দলের অধিনায়কত্ব নিতে পারি। তারা আমাকে আপাতত ঘরোয়া টুর্নামেন্ট খেলার পরামর্শ দিয়েছেন। যদি আমাকে বিশ্বকাপ স্কোয়াডে নেয়া হয়, তখন সেখানে ক্যাম্প এবং ট্রেনিং হবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যেতে পারে।’

এদিকে শ্রীলঙ্কার প্রধান নির্বাচক আসান্থা ডি মেল সানডে টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘আমরা চাই টেস্ট দলের হয়ে যে সাফল্য করুনারাত্নে দেখিয়েছে, সেটা সে ওয়ানডে দলেও দেখাক। ম্যাথুজ এমন একজন ব্যক্তি যাকে দলের সবাই পছন্দ করে। তবে আমরা করুনারাত্নের কথাও ভাবছি।’

করুনারাত্নে এবং প্রধান নির্বাচকের এমন বক্তব্যের পর এটা প্রায় নিশ্চিত যে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে নতুন অধিনায়কের অধীনেই খেলতে নামবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। এখন শুধু বাকি আনুষ্ঠানিক ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *