শ্রীমঙ্গলে গ্রাম আদালতে নারীর অংশগ্রহণ শীর্ষক কর্মশালা


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৩ মার্চ ২০২০ - ০৮:২৫:৫৬ অপরাহ্ন

‘গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ায় নারীর অংশগ্রহন’ শীর্ষক এক কর্মশালা মঙ্গলবার শ্রীমঙ্গল উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

সুবিধাবঞ্চিত ও প্রান্তিক গ্রামীণ জনগোষ্ঠীর বিচার ব্যবস্হায় প্রবেশাধিকার নিশ্চিতকরনের লক্ষ্যে স্হানীয় সরকার বিভাগ, ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি’র যৌথ অর্থায়নে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের অধীনে বাংলাদেশ লিগ্যাল এইড এ- সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) মৌলভীবাজার জেলায় প্রকল্পটি বাস্তবায়ন করছে।

কর্মশালায় জানানো হয়, এ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে স্হানীয়ভাবে সহজে, কম খরচে, দ্রুত এবং স্বচ্ছ প্রক্রিয়ায় স্হানীয় বিরোধ নিস্পত্তি করা এবং অন্যায়ের প্রতিকার লাভের জন্য তৃনমুলের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠী বিশেষ করে নারীদের সক্ষমতা বৃদ্ধি করা।

এ লক্ষ্যে ইউনিয়ন পরিষদের নারী সদস্যগনকে গ্রাম আদালতের কার্যক্রম এবং এই প্রক্রিয়ায় অংশগ্রহনের সুযোগ সম্পর্কে অবহিত করা, গ্রাম আদালতের প্যানেল সদস্যদের ভুমিকা ও দায়িত্ব সম্পর্কে সচেতন এবং গ্রাম আদালতের কার্যক্রমে প্যানেল সদস্য হিসেবে অংশগ্রহনের জন্য উদ্ধুদ্ধ করা, গ্রাম আদালতের প্যানেল সদস্য হিসেবে নারীর অংশগ্রহণ বৃদ্ধির ক্ষেত্রে বিদ্যমান বাঁধাসমুহ চিহৃিত করা এবং সমাধানের জন্য সম্ভাব্য করণীয় সম্পর্কে ধারনা দেয়াই এই কর্মশালার উদ্দেশ্য।

এ উপলক্ষে আজ সকালে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন শ্রীমঙ্গলের সহকারি কমিশনার ( ভূমি) মো. মাহমুদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মিতালি দত্ত, মহিলা বিষয়ক কর্মকর্তা শাহেদা আকতার, ইউএনডিপি’র ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর মো. মাহাবুব উল আলম প্রমুখ।

কর্মশালায় প্রকল্প ও গ্রাম আদালত সম্পর্কিত তথ্য উপস্হাপন, ভিডিও প্রদর্শন প্রভৃতি বিষয় উপস্হাপন করেন ব্লাস্টের জেলা সমন্বয়কারী মো. কামাল হোসেন। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন উপজেলা সমন্বয়কারী তাহমিনা পারভীন।

কর্মশালায় শ্রীমঙ্গল উপজেলার ৯ ইউনিয়নের ২৭ জন নারী ইউপি সদস্যা অংশগ্রহণ করেন।