শ্রীপুরে বেতনের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ 


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০ - ০৬:০৭:০৩ অপরাহ্ন

রাকিবুল হাসান, শ্রীপুর গাজীপুর প্রতিনিধিঃ নিয়মিত সঠিক সময়ে বেতন পরিশোধ না করা, বেতন ও ওভারটাইমের টাকা কমিয়ে দেওয়ার কারনে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে গাজীপুরের শ্রীপুর পৌরসভার ভাংনাহাটী এলাকার পিকক গার্মেন্টস এন্ড প্রিন্ট এর শ্রমিকেরা।
১১ ফেব্রুয়ারী মঙ্গলবার সকালে তারা শ্রীপুর- মাওনা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এতে দীর্ঘ যানযটের সৃষ্টি হয় ভোগান্তিতে পরে পথচারীরা। পরে শ্রীপুর থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে বেতন পরিশোধের আশ্বাস দিয়ে অবরোধ তুলে নিয়ে কারখানায় গিয়ে সমাধানের জন্য যেতে বললে শ্রমিকরা কারখানায় ফিরে যায়।
পুলিশের উপস্থিতিতে কারখানা কর্তৃপক্ষ আলোচনা সাপেক্ষে আগামী ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার শ্রমিকদের বেতন পরিশোধ করবে বলে জানায়। শ্রমিকেরা বৃহস্পতিবার বেতনের টাকা বুঝে পেয়ে পুনরায় কাজে অংশগ্রহণ করবে বলে কাজে যোগদান না করে করে কর্মবিরতী পালন ঘোষণা করে কারখানা থেকে বেরিয়ে চলে যায়।
শ্রমিকেরা জানায়, কমপ্লেক্স কারখানা হলেও এখানে তেমন কোন নিয়ম নিতী মানা হয়না, আগে অনেককে ৮ হাজার তিনশ টাকা বেতন দেওয়া হতো, এখন ৫ হাজার ৩শত টাকা দেওয়া হয়। আগে ওভারটাইমে ৪২ টাকা ঘন্টা দিলেও এখন দিচ্ছে ২০ টাকা করে। তাও সঠিক সময়ে দেয়না। তারা আরও বলেন, প্লে স্লিপে আমাদের অনেকের  কাছ থেকে ৯ হাজার ৩৪৫ টাকা লেখা রেজিস্ট্রারে সাক্ষর নিলেও বেতন দেয় ৭ হাজার টাকা।আমাদের পাওনা বেতন পরিশোধ না হওয়া পর্যন্ত আমাদের সাথে চুড়ান্ত কথাবার্তা সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত আমরা কাজে যোগদান করবো না বলেও জানান শ্রমিকেরা।
পিকক গার্মেন্টস এন্ড প্রিন্ট এর জি.এম (এমব্রয়ডারি) এস এম আল মুনিম রুমি জানান, আগামী বৃহস্পতিবার তাদের বেতন পরিশোধ করা হবে। এখানে গ্রেড অনুযায়ী বেতন দেওয়া হয়। সি গ্রেডের হেলপার যারা রয়েছে তাদেরকে ৫ হাজার।