শোকের মাসে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ব্যাপক কর্মসূচী গ্রহন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১১ অগাস্ট ২০২০ - ১১:১৩:৪৬ পূর্বাহ্ন

মাধবদী ( নরসিংদী) প্রতিনিধি
আগস্ট মাস বাঙালি জাতির শোকের মাস। কাপুরুষ ঘাতকদের নিষ্ঠুরতায় এ মাসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে শাহাদাত বরণ করেন। জাতির পিতার প্রতি যথাযথ শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের নিমিত্তে মাননীয় প্রধানমন্ত্রীর গৃহীত কর্মসূচী ‘শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ’ এর আওতায় প্রতি ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পৌঁছে দিতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্দেশনা মোতাবেক নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে ।
নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ভৌগলিক এলাকায় বসবাসকারী যে সকল গ্রাহক এখনো বিদ্যুৎ সংযোগ পাননি, তাদেরকে বিদ্যুৎ সংযোগ গ্রহণের জন্য প্রতিটি গ্রামে গ্রামে মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে। সমিতির ভৌগলিক এলাকার হাট বাজার ও গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার স্থাপন করা হয়েছে। এছাড়াও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান কর্তৃক প্রেরিত লিফলেট সমিতির ভৌগলিক এলাকার হাট বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয় ও জেলা/ উপজেলা প্রশাসন সংশ্লিষ্ট অফিস এবং গ্রাম বাংলার প্রত্যন্তÍ অঞ্চলে সংযোগ গ্রহণের আহ্বান জানিয়ে বিলি করা হচ্ছে। এ ধরনের ব্যাপক প্রচার প্রচারণার ফলে পল্লী বিদ্যুতের কার্যক্রম সম্পর্কে সাধারণ  গ্রাহক অবহিত হতে পারছে এবং গ্রাহক প্রান্তে পল্লী বিদ্যুতের সুনাম বৃদ্ধি পাচ্ছে।
বৈশ্বিক মহামারী হিসেবে আবির্ভূত করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে “সকল ত্যাগে রাখিবো পল্লী বিদ্যুৎ সচল” এই প্রত্যয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্দেশনায় নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ গঠন করেছে ‘দুর্যোগে আলোর গেরিলা’ টিম। সমিতির ১ লক্ষ ৮০ হাজার গ্রাহককে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পৌঁেছ দিতে ‘দুর্যোগে আলোর গেরিলা’ টিম বদ্ধ-পরিকর। নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর তালতলী সাব জোনাল অফিসের আওতাধীন মাঝেরচর গ্রামে গত ২৯/০৭/২০২০ইং তারিখে আশুগঞ্জ ২৩০ কেভি ডাবল সার্কিটে ট্রান্সমিটার লাইনের গাছপালার ক্লিয়ারেন্স কমে গিয়ে বিকট ফ্লাশিং হয় এবং ০১ টি ৩৭.৫ কেভিএ ট্রান্সফর্মারের আওতাধীন ৩০-৩৫ জন গ্রাহকের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। “দুর্যোগে আলোর গেরিলা” টিম তাৎক্ষণিক স্পটে উপস্থিত হয়ে ০৩ স্প্যান পোল টু পোল তার পরিবর্তন, ০৭ টি পোড়া মিটার পরিবর্তন এবং ০২ টি সার্ভিস তার পরিবর্তন করে বিদ্যুৎ বিচ্ছিন্ন গ্রাহকদের স্বল্পতম সময়ে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করেন। ‘আলোর গেরিলা’ টিমের মাধ্যমে দ্রুত সেবা প্রদান করায় গ্রাহক সন্তুষ্টি বৃদ্ধি পেয়েছে এবং সমিতির ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।
এছাড়াও দ্রুত সংযোগ প্রদান এবং গ্রাহকের অভিযোগ নিরসনে কাজ করছে ‘আলোর ফেরিওয়ালা’। তালতলীর আবাসিক গ্রাহক তাদের পাঠানো অভিযোগের পরিপ্রেক্ষিতে ‘আলোর ফেরিওয়ালা’ টিম স্পট পরিদর্শন করে এবং ঝুঁকিপূর্ণ লাইন সনাক্ত করে। ঝুঁকিপূর্ণ লাইনের ০১ স্প্যান এইচটি খোলা তার এবং ০৩ স্প্যান এলটি খোলা তার কভার তার দ্বারা পরিবর্তন করা হয়। একই সাথে ট্রান্সফরমার এর ক্ষমতা বৃদ্ধি করে লাইনটিকে ঝুঁকিমুক্ত করা। এ ধরনের দ্রুত সেবা প্রতিনিয়ত প্রতিষ্ঠানটি দিয়ে যাচ্ছে।
শোকের মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পৌঁছে দিতে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ‘দুর্যোগে আলোর গেরিলা’ এবং ‘আলোর ফেরিওয়ালা’ টিমের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার মোঃ মিজানুর রহমান জানান।