শেষ মুহূর্তে পেছাল সৌরভের বাড়ি ফেরার ক্ষণ


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ - ০১:২১:৪২ অপরাহ্ন

বাড়ি ফেরার সবকিছু প্রস্তুতই ছিল। শারীরিকভাবেও বেশ সুস্থ হয়ে উঠেছেন তিনি। তবু যেন ঝুঁকি নিতে চাইছেন না কলকাতার ‘মহারাজ’খ্যাত সৌরভ গাঙ্গুলি। চিকিৎসকের পক্ষ থেকে আর কোনো বাধা না থাকলেও, নিজ থেকেই হাসপাতালে একদিন বেশি থাকার সিদ্ধান্ত নিয়েছেন সৌরভ।

কথা ছিল, আজ (বুধবার) সকালে ভারতীয় সময় ১০টার (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা) আশপাশে কলকাতার উডল্যান্ডস হাসপাতাল ছেড়ে নিজের বাড়িতে চলে যাবেন সৌরভ। সে মোতাবেক সকল প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছিল হাসপাতাল কর্তৃপক্ষ, লিখে ফেলেছিল ছাড়পত্রও।

শুধু তাই নয়, হাসপাতাল থেকে বেহালার বাড়িতে যাওয়ার জন্য পুলিশি পাহাড়ার বন্দোবস্তও করা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও হাসপাতাল থেকে বের হননি সৌরভ। বাইরে তখন অধীর আগ্রহে অপেক্ষা সংবাদকর্মী ও তার ভক্তরা।

পরে খোঁজ নিয়ে জানা গেছে, সৌরভ নিজেই চাইছেন আরও একদিন হাসপাতালে থাকতে। অর্থাৎ আজ (বুধবার) নয় বরং বৃহস্পতিবার বাড়ি ফিরবেন তিনি। উডল্যান্ডস হাসপাতালের প্রধান নির্বাহী রুপালি বসু নিশ্চিত করেছেন এ খবর। তবে কোনো কারণ জানাননি তিনি। বলেছেন, এটি সৌরভের ব্যক্তিগত সিদ্ধান্ত।

এদিকে হাসপাতাল সূত্রের খবর, বুধবার সকালে হালকা নাশতা করেছেন সৌরভ। কিছু রুটিন চেকআপের পর তার বাড়ি ফেরার যাবতীয় প্রস্তুতি একেবারে শেষ পর্যায়েই ছিল। ধারণা করা হয়েছিল, হাসপাতাল থেকে বের হয়ে বাড়ি ফেরার গাড়িতে ওঠার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হবেন সৌরভ।

এ খবর পেয়ে সংবাদকর্মী ছাড়াও হাসপাতালের বাইরে ভিড় করেছিলেন সৌরভের ভক্তরা। তদের বেশিরভাগই বয়সে তরুণ। প্রিয় ‘দাদা’কে সুস্থ অবস্থায় স্বাগত জানাতে ‘দাদা ইজ ব্যাক (দাদা ফিরেছেন)’ লেখা প্ল্যাকার্ড নিয়ে হাজির হয়েছিলেন তারা। একই অবস্থা ছিল তার বাড়ির সামনেও। কিন্তু আজ সৌরভের দেখা মেলেনি।

উল্লেখ্য, গত শনিবার (২ জানুয়ারি) সকালে জিমনেসিয়ামে গিয়ে ব্যায়াম করার সময় সৌরভ গাঙ্গুলি জানান, তার বুকে ব্যথা করছে। এরপর দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রয়োজনীয় পরীক্ষার পর দেখা গেছে, সৌরভের হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী তিনটি ধমনীতে ‘ব্লক’ রয়েছে। ফলে শনিবার রাতেই এনজিওপ্লাস্টি করা হয়েছিল।

পরে মঙ্গলবার সৌরভের সঙ্গে কথা বলেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবি শেঠি। সৌরভের শারীরিক অবস্থা নিয়ে মেডিক্যাল বোর্ডের সঙ্গে আলোচনা করেন তিনি। পরে জানান, সৌরভের স্বাভাবিক জীবনে ফিরতে কোনও বাধাই নেই। তার হার্ট অত্যন্ত ভাল রয়েছে। এমনকি তিনি চাইলে ক্রিকেটও খেলতে পারবেন।