শুধু বাংলাদেশে আমরা কোন সমর্থন পাই না -রোহিত


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৬ মে ২০২০ - ০১:৫৭:১৩ অপরাহ্ন

বাংলাদেশ ও ভারতীয় ক্রিকেট দলের ব্যাপারে একটা মিল আছে বলা যায়। দুই দেশের ক্রিকেট ভক্ত-সমর্থকরা এক কথায় নিজের পছন্দের দলের জন্য পাগল। বাংলাদেশ দল যখন যেখানেই খেলুক না কেন, স্টেডিয়ামে থাকে বাংলাদেশের সমর্থকদের ঢল। একই কথা প্রযোজ্য ভারতের ক্ষেত্রেও।

দেশে খেলা হলে তো কথাই নেই। দেশের বাইরেও প্রবাসী বাংলাদেশিদের সরব উপস্থিতিতে মনে হয়, নিজেদের মাঠেই খেলছেন তামিম ইকবাল, রোহিত শর্মারা। যার বড় প্রমাণ ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ। খেলা হয়েছে ইংল্যান্ডে কিন্তু বাংলাদেশ ও ভারতের ম্যাচগুলোতে সব দর্শক যেন ছিল প্রবাসী বাংলাদেশি ও ভারতীয়রাই।

তবে ভারতের ক্ষেত্রে ব্যতিক্রম শুধু একটি দেশে। সারাবিশ্বের সব দেশেই অনেক অনেক সমর্থকের দেখা পেলেও, বাংলাদেশের মাটিতে সমর্থক সংকটে ভোগেন ভারতীয় ক্রিকেটাররা। বাংলাদেশ দল ভারতে খেলতে গেলেও মাঠে টাইগার সমর্থকদের সরব উপস্থিতি মেলে।

কিন্তু ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশে এলে মাঠে ‘ভারত! ভারত!’ স্লোগান দেয়ার মানুষ খুঁজেই পাওয়া যায় না বলতে গেলে। এটি কোন মনগড়া কথা নয়। খোদ ভারতীয় ক্রিকেট তারকা রোহিত শর্মাই বলেছেন এটি।

শুক্রবার রাতে তামিম ইকবালের সঙ্গে ফেসবুক লাইভে যুক্ত হয়েছিলেন রোহিত। আড্ডা আলাপচারিতায় উঠে আসে দর্শক-সমর্থক প্রসঙ্গ। তখনই নিজের এই আক্ষেপের কথা বলেছেন ডানহাতি এ ড্যাশিং ওপেনার।

রোহিতের ভাষ্য, ‘আমি জানি বাংলাদেশের দর্শকরা কতটা নিবেদিতপ্রাণ। শুধুমাত্র বাংলাদেশেই আমরা কোন সমর্থন পাই না। বিশ্বের আর যে মাঠেই যাই না কেন, অনেক মানুষ থাকে আমাদের পক্ষে গলা ফাঁটানোর। কিন্তু শুধুমাত্র বাংলাদেশেই… হয়তো ১০০-২০০ মানুষ থাকে সবমিলিয়ে। (তামিমকে উদ্দেশ্য করে) তোমরা বাংলাদেশে এবং আমরা ভারতে যে সমর্থনটা পাই, এটার তুলনা হয় না।’