শীতের শুরুতে হাতের যত্ন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ - ১২:১৮:১৮ অপরাহ্ন

যদিও প্রকৃতিতে এখনও হেমন্তকাল, এদিকে শীত পড়তে শুরু করেছে অল্প অল্প। আর তাতেই আমাদের ত্বকের অবস্থা মলিন হতে শুরু করেছে। কারণ শীত এলে সবার আগে প্রভাব পড়ে আমাদের ত্বকেই। তাই শীতের সময়ে নিতে হয় একটু বাড়তি যত্ন। তবে সবার খেয়াল থাকে মুখ আর ঠোঁটের দিকে। হাতের দিকে ততটা মনোযোগী হতে দেখা যায় না।

সারাদিনে সবচেয়ে কাজ করে আমাদের হাতদুটি। তাই শীতের সময়ে হাতের জন্য নেয়া বেশি জরুরি। হাত শুকিয়ে গেলে বা চামড়া উঠে গেলে দেখতে খারাপ লাগে, এমনকী হতে পারে ইনফেকশনও। চলুন জেনে নেয়া যাক হাতের যত্ন নেয়ার কিছু পদ্ধতি-

প্রতিদিন থালাবাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব খারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করুন। গোসলের সময় চিনি আর অলিভ অয়েল মিশিয়ে ভালো করে স্ক্রাবিং করতে পারেন। এরপর ঠান্ডা পানিতে ভালো করে হাত ধুয়ে নিন।

হাতের কাজ শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট হাতে রেখে ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।

হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মসুর ডাল। তিন চামচ মসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সাইডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এতেও হাত ভালো থাকবে।

মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর শুকনো হলে ইষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। এতেও হাত নরম থাকে।

মসুর ডাল বাটার সঙ্গে দুধের সর, লেবুর রস, চিনি আর গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। এবার হাতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। শুকনো হলে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটা রাতে ঘুমোতে যাওয়ার আগে করুন। এতে ত্বক ভালো থাকবে, ভেতর থেকেও পুষ্টি পাবে। এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতেও ভুলবেন না। সেই সঙ্গে খেয়াল রাখবেন হাত যেন কখনও ভিজে না থাকে।