ল্যাপটপ ফুল চার্জ থাকা অবস্থায় চার্জে লাগিয়ে ব্যবহার করলে ব্যাটারির কোনও ক্ষতি হবে, নাকি তা কারেন্টে চলবে?


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২০ - ১১:৫১:৫২ পূর্বাহ্ন

একটি ব্যাটারি ঠিক কতোবার চার্জ ও ডিসচার্জ হতে পারে তার একটি লিমিট রয়েছে। আপনি যদি বারবার ০% পর্যন্ত ডিসচার্জ করে ফেলেন তারপরে আবার ১০০% পর্যন্ত চার্জ করেন আপনার ল্যাপটপ ব্যাটারির আয়ু ৫০% বার আরো দ্রুত কমে যাবে।

ব্যাটারি চার্জ করার বেস্ট নিয়ম হচ্ছে ৮৫% পর্যন্ত রিচার্জ করা তারপরে ২০% এর নিচে চার্জ নেমে আসলেই আবার প্লাগ করা। যদি চার্জার প্লাগ করেই ল্যাপটপ ইউজ করেন, সেক্ষেত্রে ব্যাটারি খুলে রাখতে পারেন। অনেকেই রয়েছেন, যারা ল্যাপটপ বাসাতেই বেশি ইউজ করেন, সেক্ষেত্রে চার্জার সর্বদা প্লাগ করা থাকে ল্যাপটপের সাথে। এতে ব্যাটারি আয়ু কমে যায়। হ্যাঁ, আপনার ল্যাপটপ ব্যাটারিতে ওভার চার্জ প্রোটেকশন রয়েছে, কিন্তু অনেক বেশি সময় ধরে চলা হিট থেকে আপনার ব্যাটারি ক্ষতিগ্রস্থ হতে পারে।

যদি ল্যাপটপ বাসায় চার্জে প্ল্যাগ করেই বেশি ইউজ করেন, সেক্ষেত্রে বলবো ব্যাটারি ৬০-৭০% চার্জ হওয়ার পরে খুলে রেখে দিন। খুলে রাখবেন কোথায় জানেন তো? বেস্ট জায়গা হচ্ছে ফ্রিজের মধ্যে রেখে দেওয়া। ডীপ ফ্রিজে নয় জাস্ট নর্মাল ফ্রিজে রেখে দিতে পারেন। রাখার পূর্বে অবশ্যই ভালো কোন পলিথিন দিয়ে ব্যাটারিটি প্রটেক্ট করে নিতে পারেন, এতে ফ্রিজের পানি থেকে ব্যাটারি দূরে থাকবে! এভাবে বহুদিন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখা যেতে পারে!

একটি জিনিষ মগজে গেথে নিন, ল্যাপটপ যতোবেশি গরম হবে, এর ব্যাটারি ততোই দ্রুত নষ্ট হবে! আশা করছি, আপনার প্রশ্নের চেয়েও বেশি উত্তর পেয়ে গেছেন এই পর্যায়ে!