লেনদেনে সূচকের নিম্নমুখী প্রবণতা পুঁজিবাজারের


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২৮ জুন ২০২০ - ১১:৪২:৫০ পূর্বাহ্ন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (২৮ জুন)  লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৯ ও ১৩২৭ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১৩টির এবং অপরির্বতিত রয়েছে ১২৩টি কম্পানির শেয়ার।

এদিকে, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখীই থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৫ পয়েন্টে অবস্থান করে।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কম্পানির তালিকায় আছে-বিএসসিসিএল, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, সিএনএ টেক্সটাইল, ইন্দোবাংলা ফার্মা, ওয়ান ব্যাংক, একমি ল্যাব, গ্লাক্সো স্মিথ ও সিটি ব্যাংক।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২ পয়েন্ট কমে ১১ হাজার ২৬০ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের তিনটি কম্পানির দাম বেড়েছে, কমেছে চারটি কম্পানির দর। আর ৩৪টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।