uttaranews24 uttaranews24
সবার আগে সবসময়


রোহিঙ্গাদের জন্য ৯২০ মিলিয়ন মার্কিন ডলার চায় জাতিসংঘ






উত্তরা নিউজ টোয়েন্টিফর ডটকম। অনলাইন:  মিয়ানমার থেকে আসা নয় লাখের অধিক রোহিঙ্গা এবং ঝুঁকিতে থাকা ৩ লাখ ৩০ হাজারের অধিক স্থানীয় বাংলাদেশির বিপুল চাহিদা পূরণে জাতিসংঘের সাহায্য সংস্থা ও এনজিও অংশীদারগুলো শুক্রবার ৯২০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল সংগ্রহের আবেদন জানিয়েছে।

রোহিঙ্গাদের অবস্থা আরও স্থিতিশীল করতে এবং এ মানবিক সংকট সামাল দিতে তারা জেনেভায় যৌথভাবে তৃতীয়বারের মতো সহায়তা কার্যক্রম ‘২০১৯ জয়েন্ট রেসপন্স প্ল্যান (জেআরপি)’ আরম্ভ করেছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) জানায়, এ বছরের জন্য প্রয়োজনীয় তহবিলের অর্ধেকের বেশি দরকার হবে খাদ্য, পানি, পয়ঃনিষ্কাশন ও আশ্রয়ের মতো গুরুত্বপূর্ণ সাহায্য ও সেবায়।

তহবিল আবেদনে আরও রয়েছে- স্বাস্থ্য, এলাকা ব্যবস্থাপনা, শিশুসহ অন্যদের রক্ষা, যৌন ও লিঙ্গভিত্তিক সহিংসতা রোধ, শিক্ষা ও পুষ্টি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্তোনিও ভিটোরিনো বলেন, ‘বাংলাদেশ সরকারের একাত্মতা ও মানবিক সাহায্যকারীদের অঙ্গীকার ২০১৮ সালে প্রথম জয়েন্ট রেসপন্স প্ল্যান সফলভাবে বাস্তবায়ন সম্ভব করেছে।

এ ক্ষেত্রে এগিয়ে যেতে আমরা এসব জনগোষ্ঠীর ভীষণ প্রয়োজনগুলো পূরণে আমাদের প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করছি এবং এ প্রচেষ্টায় সমর্থন দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।’

জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক ও জাতীয় এনজিও এবং সরকারি বিভিন্ন সংস্থাসহ মোট ১৩২ অংশীদারকে সঙ্গে নিয়ে এ যৌথ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

যার লক্ষ্য হল উদ্বাস্তু নারী, পুরুষ ও শিশুদের নিরাপত্তা ও জীবন রক্ষাকারী সহায়তা দেয়া এবং সামাজিক সংযোগ বৃদ্ধি করা।