উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


রাবিতে ভর্তি পরীক্ষায় আবেদন ফি কমেছে






রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী ইউনিট পছন্দের শর্ত প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া ১০ শতাংশ সার্ভিস চার্জসহ ইউনিট প্রতি চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৯৮০ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২০০ টাকা করা হয়েছে।

মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি উপ-কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি বলা হয়, তিনটি ইউনিটে (A, B, C) ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ২০ থেকে ২২ অক্টোবর ২০১৯ অনুষ্ঠিত হবে। মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখা থেকে ২০১৯ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তিনটি ইউনিটেই যোগ্যতা অনুষায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। সকল ইউনিটের জন্য আবেদন ফি ১,২০০ টাকা নির্ধারিত হয়েছে।

মানবিক শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০; বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণদের ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ এবং বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। এছাড়া জিসিই ‘O’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘A’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের ৪টিতে কমপক্ষে ‘B’ গ্রেড এবং ৩টিতে কমপক্ষে ‘C’ গ্রেড থাকতে হবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত SAQ (Short Answer Question) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় যথাক্রমে ৫০ মিনিট ও ৪০ মিনিট।

তবে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৫৫ টাকা ফি দিয়ে প্রাথমিকভাবে ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে হবে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের ১৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রতি ইউনিটে ১ হাজার ২০০ টাকা ফি দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য শিগগিরই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.ru.ac.bd-এ প্রকাশ করা হবে।

উত্তরা নিউজ/এসেএম,জেড