রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আর ইউ এস সি জাতীয় বিজ্ঞানমেলা শুরু


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৯ - ০৯:০২:৪৫ অপরাহ্ন

মোঃ ওবায়দুল হক, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে আজ থেকে শুরু হল “আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০১৯”। এবারের ফিয়েস্টার প্রতিপাদ্য বিষয় হল “Intellectual Property, Science and Technology are the Future.”। আজ শনিবার এবং আগামীকাল রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুটি ভেন্যুতে এই সায়েন্স ফিয়েস্টা অনুষ্ঠিত হবে। ভেন্যু দুটি হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তন এবং টিএসসিসি চত্বর।
শনিবার বেলা ১২:৩০ এ বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্ভোধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ডঃ এম আব্দুস সোবহান।
উদ্বোধন শেষে টিএসসিসি তে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ক্লাবের সভাপতি মোঃ আশরাফুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হুসাইন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ডঃ আনন্দ কুমার সাহা এবং প্রফেসর ডঃ চৌধুরী এম জাকারিয়া।অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক মাহদী হাসান।
এবারের ফিয়েস্টাতে ইভেন্ট হিসেবে থাকছে প্রোজেক্ট শো কম্পিটিশন, সায়েন্স অলিম্পিয়াড, 3MTP এবং পপুলেশন সায়েন্স টক, সায়েন্টফিক বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন, রুবিক্স কিউব, ফটোগ্রাফি কনটেস্ট।
 উল্লেখ্য, দুই দিন ব্যাপী এ বিজ্ঞান মেলার বিভিন্ন ইভেন্টে রাজশাহী এবং রাজশাহীর বাইরের বিভিন্ন স্কুল, কলেজ, এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় এক হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে।
রবিবার (২৯ সেপ্টেম্বর) বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং কম্পিটিশন, রুবিক্স কিউব কম্পিটিশন এর মধ্য দিয়ে দুই দিনের এই বিজ্ঞান মেলার সমাপ্তি ঘটবে।