বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৪:৩৯ পূর্বাহ্ন

রাজশাহীতে মেসভাড়া মওকুফের দাবীতে শিক্ষার্থীদের আন্দোলন

Reporter Name
  • Update Time : রবিবার, ১০ মে, ২০২০
  • ০ Time View

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় রাজশাহীতে সব ধরণের মেসভাড়া মওকুফের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। ভাড়ার জন্য নানারকম হুমকি-ধামকির অভিযোগ আসছে মেস মালিকদের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে চিন্তিত অভিভাবকরা।

রাজশাহী মহানগরীতে ৫০০ মেসে সারাদেশের ২ লক্ষাধিক শিক্ষার্থী থাকেন। এখানে অনেক বিদেশী শিক্ষার্থীও পড়ালেখা করছেন। তবে সরকারী নির্দেশনা অনুযায়ী গত ১৭ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা মেস ছেড়ে লম্বা সময় ধরে বাসায় আছেন। মেসে না থেকেও সম্পূর্ণ ভাড়া পরিশোধের জন্য চাপ দিচ্ছেন মেস মালিকরা। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা না পাঠালে পরবর্তীতে জরিমানাসহ আদায় করার হুমকি দেয়ার অভিযোগ এসেছে। ফলে চরম উৎকণ্ঠায় আছেন শিক্ষানগরীর দুই লক্ষাধিক শিক্ষার্থী। সন্তানদের নিয়ে তাদের অভিভাবকরাও দুশ্চিন্তাগ্রস্থ।

করোনা ভাইরাস পরিস্থিতিতে রাজশাহীর সকল মেস ও ছাত্রাবাসের ভাড়া এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মওকুফের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। দাবি মানা না হলে লকডাউন ভেঙ্গে আন্দোলনের হুঁশিয়ারী দিয়েছেন তারা। এদিকে রাজশাহী কলেজ হোস্টেলের ভাড়া সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। শিক্ষার্থীদের দাবির সাথে সহমত পোষণ করেছেন কলেজটির অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

তবে রাজশাহী মেস মালিক সমিতির পক্ষ থেকে শিক্ষার্থীদের এমন দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়েছে। যদিও পুরোপুরি মওকুফ না করে এপ্রিল মাস থেকে নির্ধারিত ভাড়ার ৬০ শতাংশ পরিশোধ করতে হবে বলে মেস মালিকরা সিদ্ধান্ত নিয়েছেন। তবে শিক্ষার্থীরা সম্পূর্ণ ভাড়া মওকুফের দাবি জানিয়েছেন। এমতাবস্থায় তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © uttaranews24
themesba-lates1749691102