রমজানে প্রথম রোজা রেখেছে ৬ বছরের বালক আফফান!


» মুহাম্মদ গাজী তারেক রহমান | উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার | সর্বশেষ আপডেট: ১১ মে ২০১৯ - ০১:০২:৩৮ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক: সাওম আরবি শব্দ। এর সমার্থক শব্দ রোজা। রোজা ফারসি থেকে আগত। সাওম শব্দের আভিধানিক অর্থ বিরত থাকা। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে সাওম বা রোজা অন্যতম। শরিয়তের পরিভাষায় সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত নিয়ত সহকারে পানাহার থেকে বিরত থাকাকে সাওম বা রোজা বলা হয়। প্রত্যেক প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষ, কোনো ওজর আপত্তি না থাকলে সবার জন্য রোজা ফরজ। অপরদিকে অপ্রাপ্ত বয়স্কদের জন্য রোজা রাখা বাধ্যতামূলক না হলেও মাত্র ০৬ (ছয়) বছর বয়সে প্রথম রোজা রেখেছে উত্তরায় বসবাসরত তানযীমুল উম্মাহ প্রি হিফজ মাদ্রাসার ছাত্র ফাইজিন মাহবীর আফফান।

পবিত্র রমজান মাসে জীবনের প্রথম রোজা রাখায় খুশি আফফাননের পুরো পুরিবার। ছোট্ট শিশুর আল্লাহর হুকুম পালনে এই আনুগত্য সত্যিই আনন্দদায়ক ও গর্বের বলে জানিয়েছেন ফাইজিন মাহবীর আফফানের দাদা আইডিয়াল টিচার্চ ট্রেনিং কলেজের অধ্যক্ষ ও বেসরকারী টিচার্চ ট্রেনিং কলেজ শিক্ষক সমিতির নির্বাহী সদস্য আলহাজ্ব আব্দুস সামাদ।

জানা যায়, পবিত্র রমজান মাসে পরিবারের অন্যান্য সদস্যদের দেখাদেখি আফফান খাবার পরিত্যাগ করে সঠিক সময়ে নামায, জিকিরসহ অন্যান্যদের মত আমল করতে আগ্রহী হয়ে ওঠে। পিতা-মাতাসহ অন্যান্যদের মত আফফানও সেহেরি খেয়ে রোজা রেখেছে। আর এটিই আফফানের জীবনের প্রথম রোজা।

বর্তমানে আফফান উত্তরাস্থ একটি হিফজ মাদ্রাসায় পড়াশুনা করছে। ভবিষ্যতে মহান আল্লাহ্পাক আফফানকে যাতে ইসলামের জন্য কবুল করে নেয় এজন্য সকলের কাছে দোয়া চেয়েছেন ফাইজিন মাহবীর আফফান দাদাভাই আলহাজ্ব আব্দুস সামাদ।