যে ৩ ধরনের ডাল খেলে কমবে ওজন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ - ০১:৫৪:০৩ অপরাহ্ন

লকডাউনের সময়ে বেশিরভাগ সময় বাড়িতে থাকার কারণে কারও কারও ওজন বেড়ে গেছে হঠাৎ। কারও কারও আবার আগে থেকেই বাড়তি ওজন। আর বাড়তি ওজন যে অনেক রকম অসুখের কারণ হতে পারে একথা প্রায় সবারই জানা। তাইতো ওজন কমানোর চেষ্টা করেন প্রতেক্যেই।

ডায়েট, জিম, ইয়োগা- নানা রকম প্রচেষ্টা করছেন? এর পাশাপাশি প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের ডাল রাখতে পারেন, তাতে ওজন তো কমবেই, পাশাপাশি শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিও মিলবে। বোল্ডস্কাই প্রকাশ করেছে তিন ধরনের ডালের কথা, যা খেলে কমবে ওজন। চলুন জেনে নেয়া যাক-

 

মসুর ডাল
প্রায় সবার বাড়িতেই মসুর ডাল রান্না হয়। এটি আমাদের দেশে বেশ জনপ্রিয়। এই মসুর ডালও আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। এই ডাল সঠিক পরিমাণ কার্বোহাইড্রেট এবং লো-ফ্যাট যুক্ত। এতে ফাইবার বেশি থাকে। এটি হজম ক্ষমতা বৃদ্ধি ও ওজন হ্রাস করতে সহায়তা করে। মসুর ডালে শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন, প্রভৃতি প্রচুর পাওয়া যায়। ১০০ গ্রাম মসুর ডালে ৩৫২ ক্যালোরি এবং ২৪.৬৩ গ্রাম প্রোটিন রয়েছে, যা প্রোটিনের দৈনিক মানের ৪৪ শতাংশ।

 

মুগ ডাল
সুন্দর গন্ধের জন্য মুগ ডাল পরিচিত। সাধারণত বাজারে দুই প্রকারের মুগ ডাল পাওয়া যায়, একটি খোসা ছাড়া হলুদ রঙের আর একটি খোসাসহ সবুজ রঙের। এই ডাল খাওয়ার সবচেয়ে লাভজনক দিকটি হলো, এটি ওজন কমাতে সাহায্য করে। মুগডাল ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ, যা আমাদের দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে। এছাড়াও, এই ডাল খুব সহজেই হজম হয়ে যায়।

 

কুলথি ডাল
ইংরেজিতে এটি হর্স গ্রাম নামেও পরিচিত। কুলথি ডাল ওজন কমাতে সাহায্য করে এবং আমাদের দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। কুলথি ডাল প্রোটিনের সেরা উৎস, যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এই ডালে ভিটামিন, ফাইবার, মিনারেলস রয়েছে এবং এতে ক্যালোরিও কম থাকে, যা ওজন হ্রাসে খুবই সহায়ক। ওজন কমাতে চাইলে এসব ডাল নিয়মিত পাতে রাখুন। পাশাপাশি বজায় রাখুন স্বাস্থ্যকর ডায়েট, শরীরচর্চা ও ভালো ঘুম।