যেভাবে জানবেন ভোটকেন্দ্র ও ভোটার নম্বর


» Md. Neamul Hasan Neaz | | সর্বশেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ - ০৮:৫৯:২৮ পূর্বাহ্ন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেন নির্বাচনে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর জানতে বিভিন্ন ধরনের সেবা দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য মোবাইলে এসএমএস, অ্যাপ, ইসির ওয়েবসাইট, কলসেন্টারে কল করে এবং কিউআর কোড ব্যবহার করে ভোটকেন্দ্র ও ভোটার নম্বরের তথ্য জানা যাবে।

এ বিষয়ে ইসি সচিবালয়ের ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশনের অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান জানান, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে দ্রুত একজন ভোটারের সুনির্দিষ্ট ভোটকেন্দ্র ও ভোটার নম্বর পেতে নিম্নবর্ণিত যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করা যেতে পারে।

একজন ভোটার নিজ ভোটকেন্দ্র খুঁজে পেতে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে ‘PC NID নম্বর’ লিখে ১০৫-এ পাঠালে ফিরতি এসএমএসে ভোটারের কাঙ্ক্ষিত ভোটকেন্দ্রের নাম ও ভোটার নম্বর পেয়ে যাবেন। যেমন- (PC1234567890 Send to 105)।

ভোটারের ভোটকেন্দ্র খুঁজে পাওয়ার জন্য একটি মোবাইল অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন। পাশাপাশি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে ভোটাররা তাদের ভোটকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন। এজন্য নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের ওয়েবসাইটে প্রবেশ করে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর সম্পর্কে জানা যাবে। প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারতালিকা অনুযায়ী কক্ষবিন্যাস ব্যানারে প্রদর্শিত থাকবে।

নির্বাচন কমিশনের কলসেন্টার ১০৫-এ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কল করে ভোটাররা ভোটকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন।