উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


যুক্তরাষ্ট্র এবার ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ






যুক্তরাষ্ট্র এবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বুধবার এ নিষেধাজ্ঞা আরোপ করে বলে জানিয়েছে বিবিসি, সিএনএন।

মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রে জারিফের কোনো সম্পদ থাকলে কর্তৃপক্ষ তা আটকে কিংবা মার্কিন কোম্পানি সেসব নিয়ন্ত্রণ করতে পারবে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন বলেছেন, ‘ইরানের সর্বোচ্চ নেতার (আয়াতুল্লাহ আলী খামেনি) বেপরোয়া এজেন্ডা বাস্তবায়ন করছেন জাভেদ জারিফ।’ জারিফকে ‘বিশ্বব্যাপী ইরানি শাসকদের প্রাথমিক মুখপাত্র’ হিসেবেও বর্ণনা করেছেন নুচিন।

এদিকে নিষেধাজ্ঞার পর এক টুইটে জারিফ বলেছেন, তাকে মার্কিন এজেন্ডার জন্য হুমকি মনে করার কারণে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

তিনি আরো জানিয়েছেন মার্কিন এ নিষেধাজ্ঞা তার বা তার পরিবারের ওপর কোনো প্রভাব ফেলবে না। ইরানের বাইরে তার কোনো সম্পদ বা স্বার্থ নেই।

প্রসঙ্গত, ইরানের পরমাণু কার্যক্রম নিয়ন্ত্রণে ২০১৫ সালে যে চুক্তি সম্পাদিত হয়েছিল গত বছর তা থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এর ফলে দেশটির সঙ্গে ইরানের উত্তেজনা বাড়তে থাকে।

পাশাপাশি যুক্তরাষ্ট্র ইরানের তেল রপ্তানিসহ পূর্ববর্তী সব নিষেধাজ্ঞা ফের আরোপ করার পর দুদেশের সম্পর্কে আরো তিক্ততার সৃষ্টি হয়।

সম্প্রতি হরমুজ প্রণালী ও এর আশপাশের জলপথে বেশ কয়েকটি ঘটনা নিয়ে দু’দেশের মধ্যে সামরিক সংঘাত শুরু হওয়ার আশঙ্কা দেখা দেয়।

উত্তরা নিউজ/এস,এম,জেড