কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ২২ জুলাই ২০২০ - ১০:৩৮:০১ পূর্বাহ্ন

মৌসুমি বায়ু সক্রিয় থাকায় কয়েক দিন ধরে প্রায় সারাদেশে বৃষ্টি হচ্ছে। বিভিন্ন অঞ্চলে ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হচ্ছে। আজও দেশে ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস বহাল রয়েছে।

আজ বুধবার (২২ জুলাই) বিকেল ৪টা পর্যন্ত সময়ের পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর বলেছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

এ দিকে আজ ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে আজ ভোর ৬টার আগের ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয় ৪৩ মিলিমিটার। ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ে পূর্বাভাসে বলা হয়েছে, এ অঞ্চলের আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।