মোদির ধর্মীয় গোঁড়ামি নিয়ে কথা বলায় অভিনেতা গ্রেফতার


» উত্তরা নিউজ ডেস্ক জি.এম.টি | | সর্বশেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২০ - ০২:৪৯:৪৮ অপরাহ্ন

ভারতে নরেন্দ্র মোদির সরকার ধর্মীয় গোঁড়ামির রাজনীতির চালু করেছে। দেশটিতে মুসলমানরা নানা রকম অন্যায়ের শিকার হচ্ছে প্রতিনিয়ত। এমনকী অনেক সময় মুসলিম তারকারাও বৈষম্যের শিকার হন বলে অভিযোগ শোনা যায়।

এবার এক মুসলিম অভিনেতাকে গ্রেফতার করলো মুম্বাই পুলিশ। তার কারণ তিনি মুসলিমদের হয়ে প্রতিবাদ করেছিলেন সোশাল মিডিয়ায়।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেল, ফেসবুক লাইভে বিতর্কিত মন্তব্য করায় গ্রেফতার হয়েছেন অভিনেতা আজাজ খান।

অভিযোগ, ধর্ম নিয়ে নানা ধরনের উস্কানিমূলক মন্তব্য করেছিলেন তিনি। প্রাক্তন এই বিগ বস প্রতিযোগী ফেসবুক লাইভে বলেছিলেন, ‘একটি পিঁপড়ে মরলেও মুসলিমকে দায়ী করা হয়, একটা হাতি মরলেও মুসলিমকে দায়ী বলা হয়। দিল্লিতে ভূমিকম্প হলেও বলবে মুসলিম দায়ী এর জন্য। মুসলিমরাই সব কিছুর জন্য দায়ী। কিন্তু এই ষড়যন্ত্রের জন্য কারা দায়ী তা কখনও ভেবে দেখেছেন?’

এ মন্তব্যের জন্য ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ, ১২১, ১১৭, ১৮৮, ৫০১ ও ৫০২(২) ধারায় আজাজ খানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ফেসবুক লাইভ করে আজাজ ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে দেওয়া এবং বান্দ্রা রেল স্টেশনে হাজার হাজার শ্রমিকদের আসা নিয়ে কথা বলছিলেন তিনি।

আজাজ দাবি করেন, এটি বিজেপির করা একটি ষড়যন্ত্র যা মুসলিমদের ছোট করার জন্য করা হয়েছে। এর জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীও দায়ী বলেন আজাজ।

এর পরে অনেকেই ট্যুইটারে ট্রেন্ড করতে শুরু করে #ArrestAjaz লিখে তাকে গ্রেফতারের দাবিতে। পুলিশ পদক্ষেপ নিয়ে শনিবার তাকে গ্রেফতার করে। এর আগেও গত বছর জুলাইতে আজাজের বিরুদ্ধে ধর্মীয় উস্কানিমূলক ভিডিও পোস্ট করার অভিযোগ উঠেছিল।

প্রসঙ্গত, বেশ কিছু হিন্দি ছবি ছাড়াও তেলুগু ছবিতে অভিনয় করেছেন আজাজ৷ তার অভিনীত ছবির মধ্য রয়েছে ‘লমহা’, ‘আল্লা কে বন্দে’-র মতো বেশ কিছু ছবি৷ ছোট পর্দাতেও পরিচিত মুখ তিনি৷ তবে বিগ বস ৭-এ অংশ নেওয়ার পরেই তিনি বেশি জনপ্রিয় হয়ে উঠেন।

ভারতে লকডাউন শুরু হওয়ার পর মুম্বাইতে দরিদ্র এবং দুর্গত অনেক মানুষের কাছে খাবারসহ প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিয়েছেন বিগ বস ৭ খ্যাত আজাজ খান।