উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


মেয়র্‌স কনফারেন্সে যোগ দিতে জার্মানির উদ্দেশ্যে মেয়র আতিক






ঢাকা, ২৯ আগস্টঃ ইন্টারন্যাশনাল মেয়র্‌স কনফারেন্সে যোগদানের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম আজ সকাল ১০টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জার্মানির উদ্দেশ্যে যাত্রা করেছেন।

আগামীকাল ৩০ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত ৩দিনব্যাপী জার্মানির ডুসেল্ডর্ফ শহরে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের ৪২টি শহরের মেয়রগণ এ কনফারেন্সে অংশগ্রহণ করবেন। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, মন্ত্রীবর্গ এবং উচ্চপদস্থ কর্মকর্তাগণ কনফারেন্সে অংশগ্রহণ করবেন বলে আয়োজকরা জানিয়েছেন। কনফারেন্সে মোট পাঁচটি সেশনে পাঁচটি বিষয়ে আলোচনা হবে। বিষয়গুলো হচ্ছেঃ যোগাযোগমূলক (Communicative), স্বাস্থ্যসম্মত (Healthy), অভিঘাত সহনশীল (Resilient), সংযোগ স্থাপন (connective) ও অন্তর্ভূক্তিমূলক (Inclusive) শহর।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম শহরকে কীভাবে আরো স্বাস্থ্যসম্মত করা যায় বিশেষ করে নারী, শিশু, বয়ষ্ক মানুষদের জন্য পার্ক, খেলার মাঠ উন্নয়ন ও সবুজায়নের মাধ্যমে কার্বন নিঃসরণ কমিয়ে স্বাস্থ্যসম্মত নগরী বিনির্মাণ ইত্যাদি বিষয়ে স্বাস্থ্যসম্মত (Healthy) সেশনে কনফারেন্সে উপস্থাপন করবেন। এ ছাড়া ডুসেল্ডর্ফ শহরের মেয়র ডুসেল্ডর্ফ শহরকে ঢাকা শহরের ‘পার্টনার সিটি’ হিসাবে প্রতিষ্ঠার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। ইন্টারন্যাশনাল মেয়র্‌স কনফারেন্স শেষে ডিএনসিসি মেয়র সরাসরি দেশে ফিরে আসবেন।