মানুষ কি আসলেই করোনার চেয়েও শক্তিশালী?


» উত্তরা নিউজ ডেস্ক জি.এম.টি | | সর্বশেষ আপডেট: ০৮ জুন ২০২০ - ০৩:৪৮:২২ অপরাহ্ন

করোনা আর করোনা শুধুই করোনা! আমার মনে হয় পৃথিবীতে বর্তমানে সবচেয়ে বেশি মানুষের মুখে উচ্চারিত শব্দ করোনা। আমরা আরও অধিক গবেষণা করলে ফলাফল দেখব পৃথিবীর ইতিহাসে মানুষের মুখে উচ্চারিত “করো না” শব্দটি নিঃসন্দেহে শীর্ষস্থান দখল করতে সক্ষম হয়েছে।

করোনা ভাইরাস আমাদেরকে সভ্য সমাজকে বহুমাত্রিক শিক্ষাদানে সহায়তা করেছে।
পৃথিবীর সর্বোচ্চ আধুনিক শিক্ষিত, বিজ্ঞানময় মানুষ চিন্তাচিত্তে ধারণা করেছিল মানুষের পক্ষে সবই সম্ভব। মহান সৃষ্টিকর্তা, মহান স্রষ্টার শক্তির সঙ্গে নিজেদের অর্জিত শক্তির তুলনা করতে শুরু করেছিল।
বাংলাদেশের ক্ষমতাবান মানুষদের বক্তব্য অভিপ্রায় অনেকটা সৃষ্টিকর্তার অর্থাৎ আসমানী শক্তির সঙ্গে তুলনা বক্তব্য আমরা শুনেছি ও দেখেছি।
শুধু বাংলাদেশ নয় পৃথিবীর কোন সভ্য রাষ্ট্র ও শ্রেষ্ঠ কোন বিজ্ঞানী এখনো স্পষ্ট করে বলতে পারিনি করোনা সম্পর্কে। অতিক্ষুদ্র করোনাভাইরাস যা খালি চোখে দেখা অসম্ভব সেই ভাইরাসের সঙ্গে লড়াই করতে অক্ষম। সেখানে মহান স্রষ্টা বড় কিছু দিয়ে মানুষকে শাস্তি দিলে মানুষ কিভাবে লড়বে?
মানুষের সামনে জ্বলন্ত বাস্তব শিক্ষা দৃশ্যমান দাম্ভিকতা, অহংকার বিত্তশালী সবকিছু মাটিতে পিষে দিয়েছে করে দিয়েছে শয্যাশায়ী বাক শব্দহীন প্রায় প্রাণহীন মূর্তির মত!
প্রতিদিন বাড়ছে শঙ্কা দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল অসহায় হচ্ছে এক একটি পরিবার, আক্রান্তের পরিমাণ সীমাহীন। বাংলাদেশের মতো দেশে সঠিক আক্রান্তের পরিমাণ নির্ধারণ করার যথেষ্ট সক্ষমতা নেই বললেই চলে। স্বাস্থ্যসেবা ও হাসপাতালের করুণ দশা! নিম্নবিত্ত খেটে খাওয়া মানুষের দুর্গতির সীমা পরিসীমা পরিমাপ যোগ্য নয়, করোনার চেয়ে পেটের ক্ষুধা এখন বড় হয়ে দাঁড়িয়েছে।
এলিট শ্রেণীর মানুষ গুলোর পেটের ক্ষুধা না থাকলো মৃত্যু ও আক্রান্তের ভয় সব সময় কড়া নাড়ছে, প্রায় প্রতিদিনই দেখা যাচ্ছে বড় বড় ব্যবসায়ী, শিল্পপতি, বড় বড় পদ ধারী সরকারি কর্মকর্তা, বাকপটু রাজনীতিবিদ করোনাই ধরাশায়ী।
বাংলাদেশে করোনা প্রাদুর্ভাবের পূর্ব মুহূর্তে কত চাটুকারি কথাবাত্রা শুনেছি। আস্তে আস্তে করো না কথা বন্ধ করে দেয়ার দায়িত্ব নিজে গ্রহণ করেছে!
পৃথিবীর এই ক্রান্তিলগ্নে আমাদেরকে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, সেইসাথে সন্দেহ মুক্তভাবে হৃদয়ে ধারণ করতে হবে মহান স্রষ্টা আমাদেরকে রক্ষা না করলে পৃথিবীর কোন শক্তি আমাদেরকে বাঁচাতে পারবে না। মহান আল্লাহ আমাদেরকে হেফাজত করুন আমীন।
মোঃ সবুর মিয়া