উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


মানুষের ক্রান্তিকাল; বস্তুবাদী সভ্যতা আমাদের গ্রাস করে নিচ্ছে






এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দর্শন ছাড়া সাহিত্য সম্ভব নয়। বিজ্ঞানেও আছে দর্শনের অবদান। সারা পৃথিবীর মানুষ একটি ক্রান্তিকালে আছে, বস্তুবাদী সভ্যতা আমাদের গ্রাস করে নিচ্ছে। দর্শনের মৌলিক শিক্ষা এই অবস্থা থেকে পরিত্রাণ দিতে পারে।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বাংলাদেশ ফিলসফিক্যাল সোসাইটি’র (বিপিএস) প্রথম জাতীয় সম্মেলনের উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সারাদিনের এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

ড. আখতারুজ্জামান বলেন, সম্মেলনে আনা নানা বিষয় আমাদের জীবনে ও সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।  উদারনৈতিক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ ও মানুষ গঠনে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন তিনি।

দর্শন বিভাগের চেয়ারম্যান ও বিপিএস-এর সভাপতি অধ্যাপক ড. মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ও বিপিএস-এর সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ কামরুল আহসান ।

দিনব্যাপী এই সম্মেলনের দ্বিতীয় পর্বে তিনটি অধিবেশনে বাংলাদেশ দর্শন, প্রায়োগিক দর্শন ও দর্শনের অন্যান্য শাখায় দেশবরেণ্য ব্যক্তিরা প্রবন্ধ উপস্থাপন, আলোচনা ও মত বিনিময় করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এতে অংশ নেন।